ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোয়ারেন্টিন ইস্যু সমঝোতা না হওয়ায় শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না টাইগাররা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
কোয়ারেন্টিন ইস্যু সমঝোতা না হওয়ায় শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না টাইগাররা টাইগারদের শ্রীলঙ্কা সফর স্থগিত প্রসঙ্গে কথা বলছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। ছবি: শোয়েব মিথুন

বাংলাদেশের আসন্ন শ্রীলঙ্কা সফরের ব্যাপারে অনেক জল ঘোলা হয়েছে। করোনাকালীন এই সফরের ব্যাপারে দু’দেশের বোর্ডই ভিন্ন ভিন্ন মতামত দিয়েছে।

তবে করোরেন্টিন ইস্যু সমঝোতা না হওয়ায়া অবশেষে বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফরে যাওয়া হচ্ছে না বলে জানিয়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

সোমবার (২৮ সেপ্টেম্বর) মিরপুরের হোম অব ক্রিকেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে দোয়া ও মাহফিলে এ কথা বলেন পাপন।

এ সময় পাপন বলেন, ‘আমি যেটা বলেছিলাম, ওরা যে গাইডলাইনটা দিয়েছে এই গাইডলাইন অনুযায়ী টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব না। তারপরে ওদের ক্রিকেট বোর্ড, ক্রীড়া মন্ত্রণালয় অনেক চেষ্টা করেছে। আমাদের নুন্যতম চাহিদাটা আমরা পাঠিয়েছিলাম। ওরা একটা ছাড়া বাকি সবগুলোতেই সম্মতি দিয়েছে। কিন্তু যে একটায় দিতে পারেনি ওটাই আসল। সেটা হচ্ছে ১৪ দিনের কোয়ারেন্টিন। সাধারণত কোয়ারেন্টিন ও আইসোলেশন দুইটা দুই জিনিস হিসেবে আমরা ধরি। যদি হোম কোয়ারেন্টিন ধরি তাহলে বাসা থেকে বের হতে পারবে না। কিন্তু কোভিড পজিটিভদের ক্ষেত্রে আইসোলেশন যদি ধরি তাহলে বাসা নয়, ঘর থেকেই সে বের হতে পারবে না। ’

তিনি আরও বলেন, ‘ওদের এখানটায় পুরোপুরি আইসোলেশন। যেটাকে ওরা কেয়ারেন্টিন বলছে, অন্য জায়গায় যে কোয়ারেন্টিন তার সঙ্গে এটার অনেক পার্থক্য, পুরোদস্তুর আইসোলেশন। ওই আইসোলেশনে থাকা কোনোভাবেই সম্ভব নয়। এই অবস্থায় ১৪ দিন আইসোলেশনে থাকলে ফিটনেস তো পরে মানসিক যে দুরবস্থার সৃষ্টি হবে ওটা থেকে স্বাভাবিক জীবনে ফিরতে অনেক সময় লাগবে। এই অবস্থায় খেলা সম্ভব না। এটা আমরা আগেই বলে দিয়েছ। এটা যে শুধু আমাদের জন্য করেছে তা নয়। যত ট্যুরিস্ট যাচ্ছে সবার জন্যই করেছে। আমরা যেটা বলেছি ওদের পক্ষে সম্ভব না। ওদের দেশে এটাই আইন। ওদের কাছ থেকে গতকালই এটা পেয়েছি। আজকে জানিয়ে দিয়েছি যে এই মুহূর্তে সিরিজ খেলা সম্ভব না। যখন পরিস্থিতি ভালো হবে, যখন এই ধরনের পরিস্থিতি থাকবে না তখন আমরা খেলব। ’

এর আগে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের শর্ত মেনে সেই দেশে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব না বলে জানিয়েছিলেন পাপন।

যদিও এই সফরের জন্য পুরোদমে অনুশীলন করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। করোনাকালে জাতীয় দলের এই সফরটা বেশ গুরুত্বপূর্ণও। শ্রীলঙ্কার করোনা পরিস্থিতিও তুলনামূলকভাবে ভালো। তবে তা সত্ত্বেও বেশ সতর্ক সেখানকার সরকার। টাইগারদেরও তাই বাধ্যতামূলক কোরারেন্টিনে থাকতে হবে।

শ্রীলঙ্কা সফরে বিসিবির চাওয়া ছিল ক্রিকেটারদের জন্য ৭ দিনের কোয়ারেন্টিন। পাশাপাশি অনুশীলনও চালিয়ে যাওয়া। তবে লঙ্কান ক্রীড়া মন্ত্রণালয় তরফ থেকে সেদেশের বোর্ড জানিয়েছে, ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে এবং এরমাঝে কোনো অনুশীলন করা যাবে না।

এদিকে জাতীয় দলের প্রস্তুতির জন্য একই সময়ে এইচপি দলের সফরও নির্ধারণ করেছিল বিসিবি। তবে শ্রীলঙ্কা স্বাস্থ্য মন্ত্রণালয়ের করোনা সংক্রান্ত নীতিমালার কারণে এইচপি দলের সফর নিয়ে শঙ্কা আগেই বেড়েছে।

জাতীয় দল ও এইচপি দলের ক্রিকেটার সহ বেশ বড় সংখ্যার একটা দল একসঙ্গে শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা। সেটা নিয়েই লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয় আপত্তি তুলেছে। তারওপর ১৪ দিনের কোরারেন্টিন ও অনুশীলন নিয়ে বেঁকে বসেছে লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয়। সে কারণেই অনিশ্চিত এইচপি দলের সফর।  

এর আগে অবশ্য শ্রীলঙ্কায় গিয়ে ১৪ দিনের কোয়ারেন্টিনের সম্ভাবনার বিষয়টি উড়িয়ে দিয়েছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দি সুজন। তিনি বলেছিলেন, কোয়ারেন্টিন ৭ দিনের বেশি হবে না। তবে সংখ্যাটা আরও কমিয়ে আনার চেষ্টা করছে বিসিবি।

তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে চলতি মাসের শেষ সপ্তাহে শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা ছিল টাইগারদের।

বাংলাদেশ সময়: ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
এমএমএস/আরএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।