ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ফাওয়াদ ও শেষ উইকেটের কীর্তি ছাপিয়ে কিউইদের রোমাঞ্চকর জয়

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
ফাওয়াদ ও শেষ উইকেটের কীর্তি ছাপিয়ে কিউইদের রোমাঞ্চকর জয় নাসিমকে আউটের পর কিউইদের উদযাপন

সেঞ্চুরি করেও পাকিস্তানকে জয় এনে দিতে পারলেন না ফাওয়াদ আলম। প্রথম টেস্টে ১০১ রানে জিতে সিরিজে এগিয়ে গেলো নিউজিল্যান্ড।

 

৩৭৩ রানের টার্গেট তাড়া করতে নেমে পঞ্চম বা শেষদিনে পাকিস্তান দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে ২৭১ রানে। এর আগে প্রথম ইনিংসে ২৩৯ রান করেছিল সফরকারীরা। অধিনায়ক কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করে ৪৩১ রান। ৫ উইকেটে ১৮০ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ব্ল্যাক ক্যাপরা।  

শেষদিনে ৩১ রান নিতে শেষ ৬ উইকেট হারায় পাকিস্তান। তবে আর ৪.৩ ওভার টিকে থাকতে পারলে ড্র নিয়ে মাঠ ছাড়তে পারতো তারা। কিন্তু স্পিনার মিচেল স্যান্টনার নিজের  বলে শেষ উইকেট হিসেবে নাসিম শাহকে ক্যাচ নিলে নাটকীয় জয়ের উল্লাসে মেতে ওঠে কিউইরা। এই জয়ে প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার আশা জাগালো নিউজিল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে তারা যদি ২-০ ব্যবধানে সিরিজ জিতে তবে টেবিলের দ্বিতীয় স্থানে ওঠে আসবে। তালিকার প্রথম ও দ্বিতীয় দল আগামী গ্রীষ্মে লর্ডসে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে।

বুধবার (৩০ ডিসেম্বর) মাউন্ট মাউঙ্গানুইয়ের বে ওভালে ৩ উইকেটে ৭১ রান নিয়ে পঞ্চমদিন শুরু করে পাকিস্তান। ব্যাটিংয়ে থাকা আজহার আলী ও ফাওয়াদ আলম শুরু থেকে মাটি কামড়ানো ব্যাটিংয়ে চেষ্টা করেছিলেন দলকে ড্র এনে দিতে।  

ফাওয়াদ-রিজওয়ানের জুটি

সেই লক্ষ্যে তারা এগিয়েও যাচ্ছিলেন। কিন্তু ১২০ বলে ৩৮ রান করে ট্রেন্ট বোল্টের বলে উইকেটরক্ষক বিজে ওয়াটলিংয়ের গ্লাভসে বন্দী হয়ে সাজঘরে ফেরেন আজহার। এরপর  মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে বড় জুটি গড়েন ফাওয়াদ। দু’জনে গড়েন ১৬৫ রানের জুটি। ১১ বছর পর টেস্ট ক্যারিযারের দ্বিতীয় সেঞ্চুরি উদযাপন করেন ফাওয়াদ। ২০০৯ সালের পর চলতি বছরই পাকিস্তানের টেস্ট দলে ফিরেন তিনি।  

তবে কাইল জেমিসন ব্রেক থ্রু এনে দেন কিউইদের। দলীয় ২৪০ রানে এলবিডব্লিউর শিকার হয়ে মাঠ ছাড়েন রিজওয়ান। পাকিস্তানের অধিনায়ক-উইকেটরক্ষকের ১৯১ বলে ৬০ রানের ইনিংসটি সাজানো ছিল ৬ চারে। প্রথম ইনিংসেও ফিফটি পেয়েছিলেন তিনি।  

ফাওয়াদের সেঞ্চুরি উদযাপন

এরপর স্কোরবোর্ডে আর মাত্র ২ রান যোগ হতেই বড় ধাক্কা খায় পাকিস্তান। ঢাল হয়ে থাকা ফাওয়াদকে ফেরান নেইল ওয়াগনার। তার ২৬৯ বলে ধৈর্যশীল ১০২ রানের ইনিংসটি সাজানো ছিল ১৪ চারে। এরপর ফাহিম আশরাফ (১৯) দাঁড়ানোর চেষ্টা করলেও দ্রুত ফেরত যান ইয়াসির শাহ (০) ও মোহাম্মদ আব্বাস (১)। শেষ উইকেট হিসেবে নাসিম শাহকে (১)  স্যান্টনার আউট করলে শ্বাসরুদ্ধকর জয়ের উল্লাসে মেতে ওঠে নিউজিল্যান্ড। ব্যক্তিগত ৮ রানে অপরাজিত ছিলেন শাহীন আফ্রিদি।  

ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান উইলিয়ামসন। দু’দলের দুই টেস্ট সিরিজে শেষ ম্যাচটি শুরু হবে ০৩ জানুয়ারি, ক্রাইস্টচার্চে। এটিই ছিল বছরের শেষ টেস্ট।  

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।