ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

রাজনৈতিক চাপ নিতে না পেরেই অসুস্থ হয়ে পড়েছেন সৌরভ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
রাজনৈতিক চাপ নিতে না পেরেই অসুস্থ হয়ে পড়েছেন সৌরভ! জয় শাহর সঙ্গে সৌরভ গাঙ্গুলী/ছবি: সংগৃহীত

হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সৌরভ গাঙ্গুলী। অন্যদিকে পশ্চিমবঙ্গের রাজনৈতিক অঙ্গনে সাবেক ভারতীয় অধিনায়ক ও বর্তমান বিসিসিআই (ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড) প্রেসিডেন্টকে নিয়ে জোর আলোচনা চলছে।

রাজ্যের সাবেক মন্ত্রী সিপিএম নেতা অশোক ভট্টাচার্য দাবি করেছেন, রাজনৈতিক চাপ না নিতে পেরেই নাকি অসুস্থ হয়ে পড়েছেন 'মহারাজ'।

রোববার (৩ জানুয়ারি) দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে 'প্রিন্স অব ক্যালকাটা'কে দেখতে গিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হন অশোক। সেখানেই এমন দাবি করেন তিনি। তিনি বলেন, 'সৌরভের উপর (রাজনৈতিক) চাপ দেওয়া হয়েছিল। এটা কিছুতেই কাম্য নয়। সে অন্য জগতের মানুষ। আমরা চাই, সে সেখানেই থাকুক। কেউ কেউ মনে করছেন, সৌরভকে ব্যবহার করে রাজনৈতিক স্বার্থসিদ্ধি করা যাবে। চাপ তো সৃষ্টি হয়েছে। রক্তচাপ বেড়েছে। এমনটা আশা ছিল না। আমরা চাই না এমন হোক। ' 

বিসিসিআইয়ের প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই সৌরভের বিজেপির রাজনীতিতে যোগ দেওয়ার গুঞ্জন চলছে। বোর্ডের সচিব হিসেবে বিজেপির সাবেক সভাপতি ও ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহ যোগ দেওয়ার পর থেকে গুঞ্জন ডালপালা মেলতে থাকে। সম্প্রতি বিজেপির নেতাদের সঙ্গে তার সাক্ষাৎ এবং ভাস্কর্য উদ্বোধনী অনুষ্ঠানে একই মঞ্চে দেখা গেছে।  

সম্প্রতি সৌরভ রাজভবনে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে সাক্ষাত করেছিলেন। এরপর তাকে দেখা গেছে দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে একই মঞ্চে। তবে অশোকের বিশ্বাস, সৌরভ ব্যক্তিগতভাবে রাজনীতিতে জড়াতে চান না। ওই ঘটনার পর সৌরভের বাড়িতে দেখা করতে যান অশোক। তারপর তিনি বলেন, 'সৌরভ যে জগতে আছে, সেই জগতেই থাকতে চায়। আমাকে কখনও বলেনি যে রাজনীতিতে আসতে চায়। আমিও তাকে বলেছি, আমি চাই না তুমি কোনো রাজনীতির সঙ্গে যুক্ত হও। সে তো আমার সঙ্গে দ্বিমত পোষণ করেনি। '

সাবেক মন্ত্রী অশোক এবং সৌরভের বন্ধুত্ব দীর্ঘদিনের। অশোককে 'কাকু বলে ডাকেন সৌরভ। শিলিগুড়ি সফরের সময়ে সৌরভ তাকে বাড়িতে আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন। সেবার সৌরভের বাড়িতে গিয়ে গল্প, আড্ডার, ছবি তোলার ফাঁকে রাজনৈতিক প্রসঙ্গেও কথা বলেন অশোক। পরে এ ব্যাপারে জানতে চাইলে সংবাদমাধ্যমকে অশোক বলেন, 'ক্রিকেট সৌরভকে জনপ্রিয়তার তুঙ্গে নিয়ে গিয়েছে। দেশের মানুষ তাকে এভাবেই দেখতে চান। আমি তাকে সেটাই বলে এসেছি। '

তাহলে কি রাজনৈতিক চাপেই অসুস্থ হয়ে পড়েছেন সৌরভ- এমন প্রশ্নের জবাব অবশ্য সরাসরি দেননি অশোক। তিনি বলেন, 'সেটা (রাজনৈতিক চাপ) নিয়ে বলতে পারব না। এ ব্যাপারে চিকিৎসকরাই ভালো বলতে পারবেন। তবে আমি চাই, এই মুহূর্তে তার ওপর যেন মানসিক বা রাজনৈতিক চাপ সৃষ্টি না হয়। '

শনিবার (০২ জানুয়ারি) বেলা ১টায় বুকে ব্যথা নিয়ে আচমকা হাসপাতালে ভর্তি হন সৌরভ গাঙ্গুলী। তাকে দক্ষিণ কলকাতার বেসরকারি উডল্যান্ডস হাসপাতালে নেওয়া হয়।  

হাসপাতালের চিকিৎসকরা তার শারীরিক ব্যাপারে বিস্তারিত খতিয়ে দেখে জানান ‘মাইল্ড কার্ডিয়াক অ্যারেস্ট’ হয়েছে সৌরভের। ভর্তির সময় সৌরভের পালস ছিল মিনিটে ৭০ এবং প্রেসার ছিল ১৩০ বাই ৮০। ইকোকার্ডিওগ্রাম ও এনজিওগ্রাম করে তার ধমনিতে ব্লকেজ ধরা পড়ে। তার চিকিৎসায় গঠন হয়েছে ৫ সদস্যের টিম। এই দলকেই পরামর্শ দিতে কলকাতায় আসছেন প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী প্রসাদ শেঠী।

শনিবার সৌরভের করোনা টেস্ট করা হয়। সেই রিপোর্ট নেগেটিভ এসেছে। রাতে জ্বরও আসেনি। হৃদরোগে আক্রান্ত হওয়ার পরের রাতটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে গত রাত একেবারে ঘটনাবিহীনভাবে কেটেছে। ভালোভাবে ঘুমিয়েছেন সৌরভ। সকালে প্রাতরাশ সেরেছেন। শনিবার রাতে হালকা ডিনারও করেছেন তিনি।

সকালের রুটিন ইসিজি রিপোর্টে কোনো অস্বাভাবিকত্ব ধরা পড়েনি। রক্তচাপের মাত্রা এবং রক্তে অক্সিজেন স্যাচুরেশন লেভেলও স্বাভাবিক। তবে প্রতি মিনিটে ২ লিটার করে অক্সিজেন দেওয়া হয়েছে।

সৌরভের ব্যক্তিগত চিকিৎসক সপ্তর্ষি বসু জানিয়েছেন, চিকিৎসায় ভালোভাবেই সাড়া দিচ্ছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট। গল্প করছেন। সকালে কাগজ পড়েছেন। তবে সৌরভের বাকি যে দুটি ধমনীতে ব্লকেজ আছে, তাতে বাইপাস সার্জারি না করার সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল। তাতে স্টেন্ট বসানো হবে।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।