ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কমনওয়েলথ গেমসে সরাসরি সুযোগ পায়নি বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
কমনওয়েলথ গেমসে সরাসরি সুযোগ পায়নি বাংলাদেশ

এবারই প্রথম কমনওয়েলথ গেমসে মেয়েদের ক্রিকেট সংযুক্ত করা হয়েছে। তবে টুর্নামেন্টে সরাসরি খেলার সুযোগ হয়নি বাংলাদেশের।

যেখানে বাছাইপর্ব ঊতীর্ণ হয়ে জায়গা করে নেওয়ার সুযোগ অছে রুমানা আহমেদ-সালমা খাতুনদের।

আইসিসির ঘোষণা অনুযায়ী টি-টোয়েন্টি সংস্করণের এই প্রতিযোগিতায় সরাসরি অংশ নিতে পারা দলগুলো হলো, স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি জায়গা পেয়েছে ২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে। র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বরে থাকায় সুযোগ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওই জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চলের একটি দেশ অংশ নেবে।

ইংল্যান্ডের বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসের ২২তম আসর ২০২২ সালের ২৮ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ অগাস্ট। এ নিয়ে দ্বিতীয়বার ক্রিকেটের ইভেন্ট হবে এই ক্রীড়াযজ্ঞে।

আসরে অষ্টম দল নির্বাচন করা হবে বাছাই পর্বের মাধ্যমে। ২০২২ সালের ৩১ জানুয়ারি শুরু হবে বাছাইয়ের টুর্নামেন্টটি। এর বিজয়ী দল অংশ নেবে মূল প্রতিযোগিতায়। পরবর্তী সময়ে এই টুর্নামেন্টের বিস্তারিত জানাবে আইসিসি।

এর আগে ১৯৯৮ সালের আসরে কমনওয়েলথ গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল । ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা পুরুষ দল সোনা জিতেছিল।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।