ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

ক্রিকেট

সাকিবের ঘাড়ে শহীদুলের মুখ, চুক্তি বাতিল করল বিসিবি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
সাকিবের ঘাড়ে শহীদুলের মুখ, চুক্তি বাতিল করল বিসিবি

নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করা শহীদুল ইসলামের একটি ছবির কারণে তুমুল সমালোচনার মুখে পড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। সাকিব আল হাসানের ২০১৯ বিশ্বকাপের একটি ছবি সম্পাদনা করে ঘাড়ের অংশে শহীদুলের মুখ বসিয়ে দেয় দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

এবার এই কাণ্ডে বোর্ডের ওয়েব সার্ভিস পরিচালনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করেছে বিসিবি।

গত ২২ নভেম্বর পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে মোহাম্মদ রিজওয়ানের উইকেট লাভ করেন বাংলাদেশের মিডিয়াম পেসার শহীদুল ইসলাম। এটি ছিল বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে অভিষিক্ত পেসার শহীদুলের প্রথম উইকেট। আর এ ঘটনাতেই হয়তো নড়েচড়ে বসে বিসিবির দায়িত্বে থাকা কর্মকর্তারা। তাদের কাছে শহীদুলের কোনো ছবি ছিল নাকি ছিল না, তা জানা না গেলেও সাকিবের পুরনো একটি ছবিই যে তারা শহীদুলের ক্ষেত্রে ব্যবহার করেছে, সেটা নিশ্চিত হওয়া গেছে অনেকটাই। ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবের একটি ছবি ব্যবহার করা হয় সেই পোস্টে, যেখানে জার্সিও পরিবর্তন হচ্ছে প্রতি সিরিজেই!

বিসিবির ফেসবুক পেজে শহীদুলের গলাকাটা ছবি যেন আক্ষরিক অর্থেই বাংলাদেশের ক্রিকেট কার্যক্রমের প্রতীকী চিত্র। সামাজিক মাধ্যমে ট্রল, হাসি, তামাশার মধ্যে অমোঘ সত্যটা বড় নগ্নভাবেই বেরিয়ে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে শহীদুলের ছবিটি পোস্ট করার পর অনেকেই ধরে ফেলেন কারসাজি। টন্টনে ১৭ জুন অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের ম্যাচ ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেই ম্যাচে অ্যালেক্স ডেভিডসনের তোলা সাকিবের একটি ছবিতে কেবল তার মাথার জায়গায় শহীদুলের মাথা বসিয়ে বিসিবির পোস্ট করা ছবি নিয়ে শুরু হয় হাস্যরসাত্মক সব মন্তব্য। কেউ কেউ বিসিবির দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের কাণ্ডজ্ঞান নিয়েও প্রশ্ন তুলেছেন।

জানা গেছে, বিসিবি তাদের ওয়েবসাইট আর সোশ্যাল অ্যাকাউন্ট প্রচারসত্ত্ব পেয়েছিল 'কনটেন্ট ম্যাটারস' নামের একটি প্রতিষ্ঠান। গত ৪ বছর ধরে তারা এটা পরিচালনা করছে। অবাক করা ব্যাপার হলো, ওই প্রতিষ্ঠান নিজেরা কাজ না করে অন্য আরেকটি প্রতিষ্ঠানকে দিয়ে বিসিবির ওয়েব সার্ভিস পরিচালনা করত। এবার ছবি সংক্রান্ত ভুলের পর মিডিয়ায় তীব্র সমালোচনার পর নড়েচড়ে বসে বিসিবি। বেশ কয়েকঘণ্টা পর পোস্টটি সরিয়ে ফেলা হয়। বিসিবি সূত্রে জানা গেছে, এক বছর আগেই মেয়াদ শেষ হলেও এবার আনুষ্ঠানিকভাবে চুক্তি বাতিল করা হয়েছে। চলতি চট্টগ্রাম টেস্টই তাদের শেষ অ্যসাইনমেন্ট। এরপর নতুন করে ডিজিটাল স্বত্ব বিক্রির দরপত্র আহবান করার আগ পর্যন্ত নিজেদের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো দেখাশুনা করবে বিসিবিই।  

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa