ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

টেস্ট র‍্যাংকিংয়ে তামিম-মুশফিক- লিটনের উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, মে ২৫, ২০২২
টেস্ট র‍্যাংকিংয়ে তামিম-মুশফিক- লিটনের উন্নতি

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচের ৩ ইনিংসে দুই দলই বিশাল সংগ্রহ গড়েছিল। শেষ পর্যন্ত ড্র হওয়া ম্যাচে মোট ৩টি সেঞ্চুরি ও ৬টি ফিফটির দেখা মিলেছিল, যার প্রভাব পড়েছে টেস্ট র‍্যাংকিংয়েও।

ব্যাটারদের র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাসের।

আজ বুধবার টেস্ট র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে আইসিসি। শীর্ষ দশ ব্যাটারদের তালিকায় কোনো পরিবর্তন না এলেও এর বাইরে বেশকিছু অবস্থান পরিবর্তিত হয়েছে। এর মধ্যে লিটন দাসের অবস্থানের পরিবর্তন হয়েছে ৩ ধাপ। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৮৮ রান করা বাংলাদেশের এই ডানহাতি উইকেটকিপার-ব্যাটারের বর্তমান অবস্থান ১৭তম।

লিটনের সতীর্থ মুশফিকুর রহিমের জন্য চট্টগ্রাম টেস্ট ছিল আজীবন মনে রাখার মতো। ওই ম্যাচে সেঞ্চুরি হাঁকানোর পাশাপাশি প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এই ডানহাতি অভিজ্ঞ ব্যাটার। ওই এক ইনিংসের কল্যাণে টেস্ট র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়েছেন মুশফিক। টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে তিনি ২৫তম স্থানে আছেন।

চট্টগ্রাম টেস্টের আরেক সেঞ্চুরিয়ান তামিম ইকবাল সতীর্থ মুশফিকের চেয়ে খুব বেশি পিছিয়ে নেই। ৬ ধাপ এগিয়ে বাংলাদেশের বাঁহাতি ওপেনার আছেন ২৭তম স্থানে।  

অন্যদিকে শ্রীলঙ্কার অধিনায়ক ও ওপেনার দিমুথ করুণারত্নে চট্টগ্রাম টেস্টে দলের দ্বিতীয় ইনিংসে ফিফটি হাঁকিয়েছেন। আর তাতে টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে তার আগের অবস্থান (ষষ্ঠ) অপরিবর্তিত রয়েছে। একই ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ১ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করা লঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস র‍্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়ে আছেন ২১তম স্থানে। এই এক ইনিংসের কল্যাণে তিনি শীর্ষ ছয় ধাপ এগিয়ে শীর্ষ ৫০ অলরাউন্ডারদের তালিকায় প্রবেশ করেছেন।

চট্টগ্রাম টেস্টের উইকেট ছিল বোলারদের জন্য বধ্যভূমি। তারপরও হাতেগোনা কয়েকজন বোলার ঠিকই আলো ছড়িয়েছেন। এর মধ্যে বাংলাদেশের অফ-স্পিনার নাঈম হাসান ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার (৬/১০৫) নিয়ে ৯ ধাপ এগিয়েছেন। টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে তার অবস্থান এখন ৫৩তম স্থানে। অন্যদিকে লঙ্কান পেসার রাজিথা ৪ উইকেট নিয়ে ১৪ ধাপ এগিয়ে আছেন ৬১তম স্থানে।  

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, মে ২৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa