ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ওয়ানডে র‍্যাংকিং: শীর্ষে বুমরাহ, ছয়ে মিরাজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
ওয়ানডে র‍্যাংকিং: শীর্ষে বুমরাহ, ছয়ে মিরাজ

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানো বোলিং করার ফল হাতেনাতে পেয়ে গেলেন জসপ্রীত বুমরাহ। ট্রেন্ট বোল্টকে পেছনে ফেলে ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছেন এই ভারতীয় পেসার।

আর এক ধাপ এগিয়ে ছয়ে আছেন বাংলাদেশি স্পিনার মেহেদি হাসান মিরাজ।

তিন ওয়ানডে ম্যাচের প্রথমটিতে গতকাল মঙ্গলবার ওভালে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়েছে ভারত। ম্যাচে মাত্র ১৯ রানে ৬ উইকেট তুলে নেন বুমরাহ, যা আবার তার ক্যারিয়ার সেরা বোলিং। এই কীর্তির একদিন পর আজ বুধবার আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে বুমরাহ ৫ ধাপ এগিয়ে উঠে এসেছেন শীর্ষে।  

বর্তমানে ওয়ানডে ও টেস্ট উভয় ফরম্যাটের র‍্যাংকিংয়ে শীর্ষ ১০-এ থাকা ৩ বোলারের একজন বুমরাহ। তিনি ওয়ানডের শীর্ষে উঠে আসায় দুইয়ে নেমে গেছেন কিউই পেসার বোল্ট। তিনে নেমে গেছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। তবে এক ধাপ করে এগিয়েছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড (৪), আফগানিস্তানের মুজিব উর রহমান (৫) এবং বাংলাদেশের মেহেদি হাসান মিরাজ (১)। আর ৪ ধাপ পিছিয়েছেন ইংল্যান্ডের ক্রিস ওকস (৪)।  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের প্রথমটিতে বল হাতে ৯ ওভার হাত ঘুরিয়ে ৩৬ রানে ৩ উইকেট নিয়েছেন টাইগার অফ-স্পিনার মিরাজ। বাংলাদেশের ৬ উইকেটে জেতা ম্যাচের সেরাও নির্বাচিত হয়েছেন তিনি। ফলে বোলারদের র‍্যাংকিংয়ে সপ্তম থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন তিনি। বাংলাদেশের বোলাদের মধ্যে সাকিব আল হাসান আগের মতোই ১১তম স্থানেই আছেন। আর বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান আছেন ১৫তম এবং তাসকিন আহমেদ আছেন ৩৮তম স্থানে।

এদিকে বুমরাহর সতীর্থ মোহাম্মদ শামিও র‍্যাংকিংয়ে এগিয়েছেন। ইংলিশদের বিপক্ষে একই ম্যাচে ৩ উইকেট নেওয়া এই ডানহাতি পেসার ৩ ধাপ এগিয়ে আছেন ২৩তম স্থানে।  

অন্যদিকে ওয়ানডে ব্যাটারদের র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৩১ রানের ইনিংস খেলা এই ব্যাটার ১ ধাপ এগিয়ে আছেন ১২তম স্থানে। তার সতীর্থ ও ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা একই ম্যাচে অপরাজিত ৭৬ রান করেছেন। তবে আগের মতোই র‍্যাংকিংয়ের চতুর্থ স্থানে অবস্থান তার। যদিও তার রেটিং পয়েন্ট (৮০২) বেড়েছে। তিনে থাকা তার আরেক সতীর্থ বিরাট কোহলির সঙ্গে তার রেটিংয়ের পার্থক্য মাত্র ১।  

ব্যাটারদের তালিকার শীর্ষ ১০ থেকে ছিটকে পড়েছেন ইংল্যান্ডের জো রুট। এক ধাপ নিচে নামার পর তার অবস্থান এখন একাদশতম। আর তার জায়গায় দশে উঠেছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। কোনো ম্যাচ না খেলেই এক ধাপ এগিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ইংলিশ ওপেনার জেসন রয় ১৭তম স্থানে নেমে যাওয়ায় এক ধাপ এগিয়ে ১৬তম স্থানে আছেন টাইগার ব্যাটার। এছাড়া এক ধাপ এগিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান (২৬তম) ও লিটন দাস (৩২তম)।  

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।