ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

কোহলিকে রানে ফেরার টোটকা দিলেন মোস্তাক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
কোহলিকে রানে ফেরার টোটকা দিলেন মোস্তাক

বেশ কিছুদিন থেকেই রানের দেখা পাচ্ছেন না ভারতীয় হার্ডহিটার ব্যাটার বিরাট কোহলি। তাকে রানের ফেরার টোটকা দিলেন পাকিস্তানের সাবেক কিংবদন্তী ক্রিকেটার মোস্তাক আহমেদ।

ইংল্যান্ডে টিম হোটেলের জিমে মোস্তাকের সঙ্গে দেখা হয়েছিল কোহলির। তখন তাকে ব্যাটিংয়ের পরামর্শ দিয়েছিলেন মোস্তাক। সেই পরামর্শ মেনে সুফল পাচ্ছেন কোহলি এমনটাই দাবি তার।

একটি টিভি চ্যানেলে সাক্ষাতকার দেয়ার সময় মোস্তাক বলেন, ‘ইংল্যান্ডে হোটেলের জিমে কোহলির সঙ্গে আমার দেখা হয়েছি। সে নিজেই আমার সঙ্গে কথা বলেছিলেন। আমি তখন তাকে ব্যাটিং নিয়ে পরামর্শ দিয়েছিলাম। দুটো পরামর্শই সে মেনে চলছে। এবং শীঘ্রই মাঠে এর প্রতিফলন দেখা যাবে। ’

প্রথম যে উপদেশ মোস্তাক দিয়েছে তা হলো, ‘আমি বিরাটকে বললাম, প্রথম ১০-১৫ রান করার সময় ওর সামনের পা পিচের সোজাসুজি এগিয়ে আসে। ড্রাইভ করতে চাইলে ওর পা বলের দিকে থাকছে না। ফলে সমতল পিচেও ব্যাটের খোঁচা লেগে বল উইকেটকিপারের হাতে চলে যাচ্ছে। ’ মোস্তাকের উপদেশ শুনে সম্মতিসূচক মাথা নাড়েন কোহলী। পরে ইংল্যান্ড সিরিজেও সেটা ব্যবহার করেছেন।

দ্বিতীয় উপদেশ সম্পর্কে মোস্তাক বলেছেন, ‘বল ব্যাটের মাঝে লাগানোর জন্য কোহলী আড়াআড়ি ব্যাট চালাত। কিন্তু বল সুইং করার সময় আড়াআড়ি ব্যাট চালালে অনেক সময় ব্যাটাররা বুঝতে পারে না যে অফস্টাম্প কোথায় রয়েছে। খুব মন দিয়ে সে কথা শোনার পর বিরাট আমাকে বলল, ‘আপনি একদম ঠিক বলেছেন। এটা নিয়ে আমাকে খাটতে হবে। ’ ইংল্যান্ড সিরিজে আমার কথা যে শুনেছে ও, সেটা বুঝতে পেরেছি। ’

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।