ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

লুঙ্গির দাপটে বিধ্বস্ত ভারতের ব্যাটিং, একাই লড়লেন সূর্যকুমার 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২২
লুঙ্গির দাপটে বিধ্বস্ত ভারতের ব্যাটিং, একাই লড়লেন সূর্যকুমার 

ভারতীয় ইনিংসের শুরুটা ছিল একেবারেই নড়বড়ে। টপ অর্ডারের তিন ব্যাটারকেই দ্রুত বিদায় করেছেন দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিডি।

আর তাতে হুড়মুড় করে ধসে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। কিন্তু ধ্বংসস্তূপে দাঁড়িয়ে একাই লড়াই চালিয়ে গেলেন সূর্যকুমার যাদব। আর তাতে ভর করে মোটামুটি একটা সংগ্রহ দাঁড় করালো ভারত।  

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের জন্য ম্যাচটি 'ডু অর ডাই'। পার্থ স্টেডিয়ামে আজ টস জিতে ব্যাটিং বেছে নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু তার এই সিদ্ধান্ত ভারতের জন্যই বুমেরাং হয়ে আসে। ব্যাটিং ব্যর্থতায় ডুবতে বসেছিল তারা। শেষ পর্যন্ত সূর্যকুমারের ফিফটিতে ৯ উইকেট হারিয়ে ১৩৩ রানের সংগ্রহ পেয়েছে ভারত।

ভারতের শুরুটা মোটেই ভালো হয়নি। প্রথম ৯ বলে কোনো রানই নিতে পারেননি ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। প্রথম ওভারটি মেডেন নেন ওয়েইন পার্নেল। পরের ওভারের চতুর্থ বলে ছক্কা মেরে রানের খাতা খোলেন রোহিত। তৃতীয় ওভারে রাহুলও ছক্কা হাঁকান পার্নেলকে। কিন্তু দলীয় ২৬ রানেই দুই ওপেনারকে হারায় ভারত। এবারের বিশ্বকাপে নিজেকে হারিয়ে খুঁজছেন লোকেশ রাহুল। আজও তার অন্যথা হয়নি। ১৪ বলে ৯ রান করে বিদায় নিয়েছেন তিনি।

রাহুলের পর রোহিতও ড্রেসিংরুমের পথে হাঁটেন। দুজনেই লুঙ্গির শিকার। রোহিত আবার ১৪ বলের মোকাবিলায় ১৫ রান করে বোলারের হাতেই ক্যাচ দিয়ে ফিরেছেন। আরও একবার ভালো কিছুর ইঙ্গিত দিলেও আজ হাসেনি বিরাট কোহলির ব্যাট। ১১ বলে ১২ রান করে তিনিও লুঙ্গির বলেই কাগিসো রাবাদার হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন। লুঙ্গির পর উইকেটের খাতা খোলেন নরকিয়া। পাঁচে নামা দীপক হুডাকে রানের খাতাই খুলতে দেননি প্রোটিয়া পেসার।

দীপক বিদায় নেওয়ার পর ঘুরে দাঁড়ানো তো দূরে থাক, উল্টো হার্দিক পান্ডিয়ার (২) উইকেট হারায় ভারত। এই উইকেটও নিজের ঝুলিতে পুরেছেন লুঙ্গি। দলীয় ৪৯ রানে ৫ উইকেট হারিয়ে ভারত যখন ধুঁকছিল, তখন পাল্টা আক্রমণের পথ বেছে নেন সূর্যকুমার যাদব। চারে নামা এই ব্যাটার প্রথমে দীনেশ কার্তিককে (৬) নিয়ে দলের সংগ্রহ ১০০ পার করেন। কিন্তু ওয়েইন পারনেলের বলে কার্তিকের বিদায়ের পর ক্রিজে আসা রবিচন্দ্রন অশ্বিনও (৭) ব্যর্থ হন সূর্যকুমারকে সঙ্গ দিতে।  

অশ্বিন নিজেও পারনেলের শিকার হয়ে ফিরেছেন। চরম বিপর্যয়ের মাঝেও অটল থাকেন সূর্যকুমার। তুলে নেন দারুণ এক ফিফটিও। কিন্তু কোনো যোগ্য সঙ্গ না পাওয়ায় এবং টানা উইকেট পতনের কারণে দায়িত্বটা পুরোপুরি তার একার কাঁধেই চাপে। ১৯তম ওভারের প্রথম বলে অশ্বিন বিদায় নেওয়ার পর ওভারের পঞ্চম বলে সেই পারনেলের বলেই তুলে মারতে গিয়ে আউট হন সূর্যকুমার। ৪০ বলের মোকাবিলায় ৬ চার ও ৩ ছক্কায় ৬৮ রান করেছেন তিনি।  

বল হাতে ৪ উইকেট নিয়েছেন লুঙ্গি, ৩ উইকেট গেছে পারনেলের দখলে এবং ১ উইকেট নিয়েছেন নরকিয়া।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।