ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

জনগণের অংশগ্রহণ ছাড়া এইডস নির্মূল সম্ভব নয়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
জনগণের অংশগ্রহণ ছাড়া এইডস নির্মূল সম্ভব নয়

চট্টগ্রাম: বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. সাখাওয়াত উল্লাহ বলেছেন, এইচআইভি একটি ভাইরাস যা শুধু মানুষের শরীরে সংক্রমিত হয়। এইডস ও এইচআইভি সৃষ্ট কতগুলো রোগের লক্ষণ রয়েছে।

এটা মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলো সারাদেশে এসটিডি ও এইচআইভি এইডস নির্মূলে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
জনগণের সক্রিয় অংশগ্রহণ ছাড়া এইডস নির্মূল করা সম্ভব নয়।  

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে সিভিল সার্জন কার্যালয়ের অনুষ্ঠিত বিশ্ব এইডস দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, কারো শরীরে এইচআইভি ভাইরাস আছে কিনা তা একমাত্র রক্ত পরীক্ষার মাধ্যমেই জানা সম্ভব। এটি প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে আরো আন্তরিকভাবে কাজ করতে হবে। এ রোগে আক্রান্ত হয়ে সারাদেশে অনেক লোক মারা যাচ্ছে। হেপাটাইটিস-বি যেভাবে ছড়ায়, এইডসও সেভাবে ছড়ায়।

 ‘অসমতা দূর করি, এইডস মুক্ত বিশ্ব গড়ি’প্রতিপাদ্যে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি।

তিনি বলেন, এইডস প্রতিরোধে পাড়া-মহল্লাসহ সর্বত্র ব্যাপক প্রচার-প্রচারণা অব্যাহত রেখে জনগণকে সচেতন করতে হবে। বাঁচতে হলে জানতে হবে, জানতে হলে বুঝতে হবে। এইডসমুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে দায়িত্ব নিতে হবে। ধর্মীয় অনুশাসন ও নিয়ম মেনে চললে এইডস থেকে প্রতিরোধ সম্ভব।  

সভায় জানানো হয়, বিগত ২০২১ সালে চট্টগ্রামে ৭১৯ জন এইচআইভি এইডস রোগী সনাক্ত হয়, মৃত্যুবরণ করেন ২০৫ জন এবং ১৯৮৯ থেকে ২০২১ সাল পর্যন্ত মোট এইচআইভি এইডস রোগী সনাক্ত হয় ৮ হাজার ৭৬১ জন ও মৃত্যুবরণ করেন  ১ হাজার ৫৮৮ জন।  

জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় বিশ্ব এইডস দিবসের আলোচনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মোস্তফা জামাল হায়দার, স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. মো. নওশাদ খান।  
এসময় মাল্টিমিডিয়ার মাধ্যমে এসটিডি ও এইচআইভি এইডস নির্মূল বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার।  

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী অভি, ডিএসএমও (টিবি) ডা. প্রমিতি কর্মকার, বেসরকারি উন্নয়ন সংস্থা এফপিএবি’র জেলা কর্মকর্তা মো. কামরুজ্জামান উজ্জ্বল, ব্র্যাকের জেলা ম্যানেজার মো. জামাল উদ্দিন, নন্দন কানন বৌদ্ধ বিহারের জয়জ্যোতি ভিক্ষু অন্তেবাসী, বন্ধু সোস্যাল ওয়েল ফেয়ারের প্রতিনিধি নুরুল হাসেম প্রমুখ।  

এর আগে বিশ্ব এইডস দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa