ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘অসমাপ্ত আত্মজীবনী’ আত্মস্থ না করলে শুদ্ধ রাজনীতিও অধরা থেকে যাবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
‘অসমাপ্ত আত্মজীবনী’ আত্মস্থ না করলে শুদ্ধ রাজনীতিও অধরা থেকে যাবে ...

চট্টগ্রাম: সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী রাজনীতির আকর গ্রন্থ। এটি পাঠ না করে শুধু আওয়ামী রাজনীতি নয়, কোনো রাজনীতিই করা উচিত নয়।

আর পাঠ করে আত্মস্থ না করলে শুদ্ধ রাজনীতিও অধরা থেকে যাবে।

তিনি তাঁর সময়ের ছাত্রলীগের রাজনীতির স্মৃতিচারণ করে বলেন, দুই ফজলুল হক সে সময়ে খুব আলোচিত ও আলোকিত ছিলেন একজন মীরসরাইয়ের ফজলুল হক বিএসসি অন্যজন রাউজানের ফজলুল হক।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু রচিত রাজনীতি থেকে বর্তমান রাজনীতি দূরে সরে গেছে। এখন ত্যাগ নয়, ভোগেই ফিরছে রাজনীতি, ফলে ভালো মানুষ রাজনীতিতে অনাগ্রহী হচ্ছে। তাই নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুসহ তাঁর ঘনিষ্ঠ সহচরদের রাজনৈতিক অভিজ্ঞতা জানানোর উদ্যোগ নিতে হবে। তৃণমূলে ছড়িয়ে দিতে হবে ভাষাশহীদ ও মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাউজানের পশ্চিম গুজরা ইউনিয়নের তকি সিকদার বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা এ কে ফজলুল হক চেয়ারম্যান সাংস্কৃতিক-ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বীর মুক্তিযোদ্ধা এ কে ফজলুল হক গণপাঠাগারের সৌজন্যে গত ২১ ফেব্রুয়ারি দুপুরে বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ সভাপতি ও নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. মুহাম্মদ আলা উদ্দিন, চবি রসায়ন বিভাগের শিক্ষক অধ্যাপক মোহাম্মদ আশরাফ উদ্দীন, সাবেক উপজেলা শিক্ষা কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধা এ কে ফজলুল হক গণপাঠাগারের উপদেষ্টা মো. শেখ আহমেদ। কৃতজ্ঞতা জ্ঞাপন করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও প্রতিযোগিতা উপ কমিটির আহ্বায়ক মোহাম্মদ জালাল উদ্দিন আহমেদ।

১১নং পশ্চিম গুজরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আবদুস সালামের সভাপতিত্বে ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জালাল উদ্দিনের সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন স্থানীয় ইউপি সদস্য মো. তৈয়ব উদ্দিন, সাবেক ইউপি সদস্য শামসুল আলম, স্কুল কমিটির সাবেক সভাপতি মো. ইউসুফ প্রমুখ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাউজান প্রেস ক্লাব সভাপতি মো. সফিউল আলম, পুষ্টিবিদ রোটারিয়ান হাসিনা আক্তার লিপি, মো. শহীদুল্লাহ, নাসিমা আক্তার, রাকিবুল ইসলাম, কামরুল ইসলাম, নীলুফার আজাদ, রফিক সিকদার, মো. মহিউদ্দিন পারভেজ, ইকবাল হোসেন, শওকত জামান, শওকত হাসান, শওকত আল-আমিন, শওকত জালাল, শওকত হাফেজ, বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুপ্রিয়া বড়ুয়া, সুমনা বড়ুয়া, পারমিতা দাশ গুপ্তা, আব্দুস সালাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানাজ বেগম, সহকারি শিক্ষক নেলী বড়ুয়া, রাশেদা বেগম, তৃষা ঘোষ, মিলি বড়ুয়া, আজিজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিল্লোল বড়ুয়া প্রমুখ।

আলোচনা শেষে অতিথিরা অর্ধশত শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন এবং ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মরহুম এ কে ফজলুল হকের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।