ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উত্তর কাট্টলীতে চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণের উদ্যোগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, মার্চ ১, ২০২৪
উত্তর কাট্টলীতে চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণের উদ্যোগ ...

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণের জন্য পাহাড়তলীর উত্তর কাট্টলী মৌজায় প্রস্তাবিত ৩০ একর জায়গা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সরেজমিন পরিদর্শন গিয়ে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, চট্টগ্রামের বীর মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবি- চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণ।

আমাদের প্রচেষ্টা থাকবে ২৬ মার্চের আগে অস্থায়ী ভিত্তিতে এখানে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করার। পরবর্তীতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মাস্টার প্ল্যানের মাধ্যমে এখানে স্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করবে।

জেলা প্রশাসন সূত্র জানায়, উত্তর কাট্টলী মৌজার ৩০ একর জমির দিয়ারা ৫ দাগের আন্দর ০.৪৫০০ একর জমির ওপর ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শনের নিমিত্তে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ নির্মাণের এ উদ্যোগ গ্রহণ করেছেন জেলা প্রশাসক। ৩০ একর জায়গার মধ্যে ১৫০ ফুট দৈর্ঘ্য ও ১৩০ ফুট প্রস্থ অর্থাৎ ১৯,৫০০ বর্গফুট সমপরিমাণ জায়গার ওপর আপাতত অস্থায়ী ভিত্তিতে স্মৃতিসৌধ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।  

ইতিমধ্যে জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক নির্ধারিত স্থানে ইটের ব্রিক সলিং ও চারপাশে কাঁটা তারের বেড়া নির্মাণের কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, মার্চ ০১, ২০২৪ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।