ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

রাঙ্গুনিয়া ও আনোয়ারায় বাঁধে ভাঙন, আতঙ্কে বাসিন্দারা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
রাঙ্গুনিয়া ও আনোয়ারায় বাঁধে ভাঙন, আতঙ্কে বাসিন্দারা ...

চট্টগ্রাম: রাঙ্গুনিয়ার পূর্ব সরফভাটা থেকে গোডাউন ব্রিজ পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার এলাকায় কর্ণফুলী নদীর ভাঙন থেকে রক্ষায় নির্মিত বাঁধের ব্লক ধসে যাচ্ছে। এরইমধ্যে এক কিলোমিটার জুড়ে স্রোতের টানে বেশ কিছু ব্লক ধসে গেছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, পাড় ঘেঁষে নদী ড্রেজিংয়ের ফলে বালু সরে গিয়ে এই ধস হচ্ছে। নতুন করে ভাঙন দেখা দিয়েছে সরফভাটার ভূমিরখীল এলাকায়।

নদী ভাঙন প্রতিরোধ কমিটির সভাপতি সাবেক ইউপি সদস্য মো. মাহবুবুর রহমান জানান, সাম্প্রতিক টানা বৃষ্টিতে কর্ণফুলীতে পানি বেড়ে যাওয়ার পর ব্লকগুলো ধসে যাচ্ছে। সরফভাটা ভূমিরখীলের অধিকাংশ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদীরক্ষা বাঁধ দ্রুত সংস্কার করা না হলে স্থানীয় বাসিন্দারা ভিটে হারাবেন। মানচিত্র থেকে হারিয়ে যাবে সরফভাটা।

পানি উন্নয়ন বোর্ড রাঙামাটি বিভাগের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা বলেন, সরফভাটা ভূমিরখীল এলাকায় দেড়শ মিটার অংশ মেরামতের জন্য ব্লক বানানো হচ্ছে। সপ্তাহখানেকের মধ্যে পানি কমে গেলে সেখানে ব্লকগুলো স্থাপন করা হবে। এছাড়া অন্যান্য অংশগুলোতে যেখানে ব্লক ধসে গেছে, সেখানেও দ্রুত মেরামতের উদ্যোগ নেওয়া হবে।

এদিকে আনোয়ারার জুঁইদণ্ডী ইউনিয়নে শঙ্খ নদের ৪ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে ঝুঁকিতে। জুঁইদণ্ডী ইউনিয়নের মাঝির ঘাট, নাপিত খাল, মাতবর হাট, শান্তির হাট, গোদার গোড়া, মৌলভীবাজার এলাকায় বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে।

স্থানীয়রা জানান, বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ায় ১০ হাজার বাসিন্দা ভিটে হারানোর আশঙ্কায় আছে। সিসি ব্লক দিয়ে বেড়িবাঁধ সংস্কার করা জরুরি হয়ে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শওকত ইবনে শাহীদ বলেন, বন্যায় জুঁইদণ্ডী ইউনিয়নের প্রায় ৪ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত বাঁধ সিসি ব্লক দিয়ে সংস্কার করা হবে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।