ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

স্ট্যাম্পসহ নকল সিগারেট তৈরির উপকরণ জব্দ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
স্ট্যাম্পসহ নকল সিগারেট তৈরির উপকরণ জব্দ  ...

চট্টগ্রাম: কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় এবং কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের সমন্বিত একটি দল অভিযান চালিয়েছে নকল সিগারেট তৈরির কাঁচামালের গুদামে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকাল ৩টায় হালিশহর এলাকার রঙ্গিপাড়ার রমনা আবাসিক মসজিদ গলির একটি বাসায় এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নকল সন্দেহে ৩ কোটি ৩৭ লাখ ৫০ হাজার পিস সিগারেট স্ট্যাম্প, ১ হাজার ৭৩৬ রোল সিগারেট পেপার (সাদা বড় রোল ১৪৮, ছোট সাদা রোল ৪২৫, কালো বড় রোল ১২৬, কালো ছোট রোল ১,০৩৭) এবং ১ পিস ডিভিআর (সিসিটিভি) জব্দ করা হয়।

২৫ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আব্দুল সবুর লিটন এর ভাই আব্দুল মান্নান খোকনকে বাসাটি ভাড়া দিয়েছিলেন বলে বাড়ির মালিক মো. ফরিদুল আলম মেহেদী জানান।

অভিযান পরিচালনাকালে ভাড়াটিয়াকে পাওয়া যায়নি।  

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ পরিচালক মোছাম্মৎ আয়শা সিদ্দিকা জানান, সিগারেট তৈরির কাঁচামাল আমদানি ও আমদানিকৃত কাঁচামালের আইন বহির্ভূত ব্যবহার, নকল সিগারেট উৎপাদনসহ সিগারেট খাতে বিদ্যমান অনিয়ম চিহ্নিতকরণ এবং নিবারণমূলক ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড হতে একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি কর্তৃক বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে সিগারেট তৈরির কাঁচামাল আমদানি ও আমদানিকৃত কাঁচামালের অবৈধ ব্যবহারের মাধ্যমে নকল সিগারেট উৎপাদন করে রাজস্ব ফাঁকিসহ সিগারেট খাতে বিশৃঙ্খলা সৃষ্টির সাথে জড়িতদের চিহ্নিত করে এবং তাদের আইনের আওতায় আনার কার্যক্রম চলমান রয়েছে।  

এরই ধারাবাহিকতায় জাল ব্যান্ডরোলসহ নকল সিগারেট তৈরির বিভিন্ন উপকরণ অবৈধভাবে মজুদ করার গোপন সংবাদের ভিত্তিতে উক্ত কমিটির তত্ত্বাবধানে এ অভিযান পরিচালনা করা হয়। জব্দকৃত পণ্যসমূহ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের কাস্টমস গুদামে জমা প্রদান করা হয়েছে। নকল সিগারেট উৎপাদনের লক্ষ্যে উক্ত উপকরণসমূহ মজুদকরণের সাথে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।