ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

‘ভালো’মানের স্কুলে ভর্তিযুদ্ধে শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৩
‘ভালো’মানের স্কুলে ভর্তিযুদ্ধে শিক্ষার্থীরা

চট্টগ্রাম: সরকারি স্কুলগুলোর পাশাপাশি বন্দরনগরীতে ‘ভালো’ মানের শিক্ষা প্রতিষ্ঠ‍ানের বিভিন্ন শ্রেণীতে ভর্তিযুদ্ধ শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। এদিন ইস্পাহানী পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয়ে (বাওয়া) ভর্তি পরীক্ষা হয়েছে।



জানা গেছে, শুক্রবার দুই শিফটে বন্দরনগরীর অভিজাত শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিত ইস্পাহানী পাবলিক স্কুলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বিদ্যালয়ে এবার চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ইস্পাহানী পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মাহবুবুল আলম চৌধুরী বাংলানিউজকে বলেন,‘রাজনৈতিক কর্মসূচির কথা বিবেচনা করে শুক্রবার ছুটির দিনেই ভর্তি পরীক্ষা নেয়া হয়েছে। দুই শিফটের মধ্যে সকালে হয়েছে চতুর্থ ও ষষ্ঠ শ্রেণী পরীক্ষা। বিকালে পঞ্চম শ্রেণীতে ভর্তির পরীক্ষা হবে। ’

পরীক্ষা ফল ২২ ডিসেম্বর প্রকাশ করা হবে জানিয়ে তিনি বলেন,‘ভর্তির সময় সূচি পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। ’

সূত্র জানায়, এবছর চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে এবার ৫০ জন এবং ষষ্ঠ শ্রেণীতে ২০জনের মতো ছাত্র-ছাত্রী ভর্তি করবে স্কুলটি। তবে ষষ্ঠ শ্রেণীতে আসন সংখ্যা বাড়ানোর পরিকল্পনা আছে বলে জানায় সূত্রটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবর টানা হরতাল অবরোধে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষপঞ্জীতে (অ্যাকাডেমিক ক্যালেন্ডার) হয-ব-রল অবস্থা সৃষ্টি হয়েছে। প্রায় সব স্কুলেই সমাপনীসহ বিভিন্ন অভ্যন্তরীণ পরীক্ষা  সাপ্তাহিক কিংবা সরকারি ছুটির দিনে নেয়া হয়েছে। অনেক সময় একই দিনে দু’টি বিষয়ের পরীক্ষাও নিতে হয়েছে কর্তৃপক্ষকে।

এরই ধারাবাহিকতায় ভর্তি পরীক্ষাও ছুটির দিনে নিতে হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে বাংলাদেশ মহিলা সমিতি স্কুল এন্ড কলেজের বিদ্যালয় শাখায় ইংরেজি মাধ্যমে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।   একই শাখায় প্রথম শ্রেণীরও ভর্তি পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে।

প্রসঙ্গত, নগরীর ন’টি সরকারি বিদ্যালয়ে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীর ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। ২১ ডিসেম্বর এসব স্কুলে পঞ্চম শ্রেণীর ভর্তি পরীক্ষা হবে।

বাংলাদেশ সময়: ১১৫৬ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa