ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাড়ছে শীত, বাড়ছে দুর্ভোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৩
বাড়ছে শীত, বাড়ছে দুর্ভোগ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: পৌষের মাঝামাঝিতেই বন্দরনগরীতে ঝেঁকে বসেছে শীত। শৈত্যপ্রবাহের কারণে কনকনে ঠান্ডায় জবুথবু হয়ে আছেন সাধারণ মানুষ।

কুয়াশাছন্ন নগরীতে ভোরে নিম্ন আয়ের মানুষকে কাজে যেতে বেশ দুর্ভোগ পোহাতে হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, চট্টগ্রাম নগরী ও আশপাশের এলাকায় হালকা ধরনের শৈত্যপ্রবাহ বিরাজ করছে।
যা জানুয়ারির মাঝামাঝিতে আরও বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর পতেঙ্গা অফিসের পূর্বাভাস কর্মকর্তা হারুন অর রশিদ বাংলানিউজকে বলেন,‘চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন এলাকায় হালকা ও মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বিরাজ করছে। এ অঞ্চলে ১০০ মিটার পর্যন্ত কুয়াশা পরিলক্ষিত হচ্ছে। ’

‌আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, পাবনা, যশোর, কুষ্টিয়া ও শ্রীমঙ্গলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ সময় রাজশাহী, রংপুর, ঢাকা ও সিলেট বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও সংশ্লিষ্টরা জানান।

হারুন অর রশিদ জানান, বৃহস্পতিবার সকাল পর্যন্ত চট্টগ্রামে সর্বনিম্ন ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে জানিয়ে তিনি বলেন,‘এ মাসের শুরু থেকেই রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমছে। চট্টগ্রাম অঞ্চলে উত্তর-পূর্ব দিক থেকে বায়ু প্রবাহ সক্রিয় হলে শৈত্যপ্রবাহ আরও বাড়তে পারে। ’

এসময় দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানান আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা হারুন অর রশিদ।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শীত মৌসুমের এই সময়ে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, মধ্যাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য স্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

তবে চট্টগ্রাম অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় জানুয়ারি থেকে শীতের তীব্রতা বাড়তে পারে বলে উল্লেখ করা হয় ওই পূর্বাভাস বার্তায়।

শীতকে কেন্দ্র করে জমে উঠেছে বন্দরনগরীর শীতবস্ত্রের বাজার। হকার্স থেকে শুরু করে সব মার্কেটেই এখন শীত-পোশাক কেনায় ব্যস্ত ক্রেতারা।

তবে শীতে কষ্ট বাড়ছে কর্মমুখী নিম্ন আয়ের মানুষসহ নগরীর ছিন্নমূল লোকজনের। শীতের মধ্যেও তাদেরকে কর্মস্থলে ছুটতে হচ্ছে।

বৃহস্পতিবার ভোরে কর্নফুলী নদী পাড় হচ্ছিলেন দিনমজুর আবদুল হাই। শীতে কাঁপছিলেন তিনি। বললেন, ‘শীত হলেও উপায় নাই। কাজে তো যেতেই হবে, না হলে খাবো কী?’

কাজীর দেউড়ি মোড়ে মুসলিম মিয়া (৬০) বলেন,‘শীতের মধ্যে খুব কষ্ট হচ্ছে। ’
 
বাংলাদেশ সময়: ১০৪২ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।