ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে কাফেক্সপো মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৪
চট্টগ্রামে কাফেক্সপো মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

চট্টগ্রাম: আগামী বৃহস্পতিবার থেকে নগরীর এমএমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়ামে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী চিটাগাং অ্যাপারেল, ফেব্রিক্স এন্ড এক্সেসরিজ এক্সপজিশন(কাফেক্সপো) ২০১৪।

মেলার প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

এবারের মেলায় ৩০ প্রতিষ্ঠান ৫০টি স্টলে তাদের বিভিন্ন পণ্য প্রদর্শন করবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।

মঙ্গলবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি নাছির উদ্দিন আহমেদ চৌধুরী এসব তথ্য জানান। নগরীর খুলশীতে বিজিএমইএ আঞ্চলিক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামে ১২ বারের মতো এ মেলার আয়োজন করা হচ্ছে জানিয়ে লিখিত বক্তব্যে নাছির উদ্দিন বলেন, আমাদের দেশে উৎপাদিত পণ্যের বৈচিত্র, টেক্সটাইল এক্সেসরিজ’র যে উন্নতি ঘটেছে তা এবারের মেলার মাধ্যমে ক্রেতাদের কাছে উপস্থাপন করা হবে।

এতে করে ক্রেতারা এদেশের পণ্যের ব্যাপারে উৎসাহী হবে উল্লেখ করে তিনি বলেন, এছাড়া মেলার মাধ্যমে নতুন নতুন প্রযুক্তির সঙ্গে আমাদের উদ্যোক্তাদের পরিচয় ঘটবে।

কঠিন সময় পার করছে পোশাক শিল্প: 

৮০ শতাংশ বৈদেশিক মুদ্রা অর্জনকারী পোশাক শিল্পখাত প্রত্যক্ষভাবে ৩৬ লাখ শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে উল্লেখ করে নাছির উদ্দিন আহমেদ জানান, প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে দেশের ৪ কোটির অধিক লোক এ শিল্পের উপর নির্ভরশীল।
cafexpo_press_1
একটি গবেষণা প্রতিষ্ঠানের উদৃতি দিয়ে তিনি বলেন, ওই প্রতিষ্ঠানের সমীক্ষা অনুযায়ী ব্যাংক, বীমা, শিপিং, কর, প্রকৌশল, গ্যাস, ওয়াসা, আবাসান, হোটেল, পর্যটন ইত্যাদি খাতে এই শিল্পের অবদান ৬ হাজার কোটি টাকারও বেশি। মোট দেশজ রপ্তানির ৭৯ দশমিক ৬৩ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। জিডিপিতে এর অবদান ১৬ দশমিক ৭২ শতাংশ।

এসবের পরও তাজরিন ফ্যাশন, রানা প্লাজার ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা স্থগিত এবং সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটে এ শিল্প এখন কঠিন সময় পার করছে।  

এছাড়া ডলারের বিপরিতে টাকার অবমূল্যায়ন, ইউরোপে অর্থনৈতিক মন্দা ও অন্যান্য দেশেল তুলনায় উচ্চ ব্যাংক সুদের হার বাংলাদেশে এ খাতকে প্রতিযোগিতামূলক বাণিজ্যে দুরে ঠেলে দিয়েছে বলে জানান তিনি।

এসব সমস্যা থেকে উত্তরণের জন্য তিনি সরকারের সহযোগিতা কামনা করেছেন। পাশপাশি গ্যাস ও বিদ্যুৎ সংকট সমাধানের আহ্বান জানিয়েছেন।

ব্যয় বাড়িয়েছে ন্যুনতম মজুরি:

বাংলাদেশের পোশাক শিল্প খাত যখন নানা সমস্যায় বিপর্যস্ত ঠিক তখন শ্রমিকদের ন্যুনতম মজুরি কাঠামো এ খাতকে আরো পর্যুদস্ত করে তুলেছে।

এ কারণে ব্যবসায় ব্যয় বহুগুণ বেড়ে গেছে বলে জানান তিনি।

প্রতিকূলতা সত্ত্বেও বেড়েছে প্রবৃদ্ধি:
নানা প্রতিকূলতার মধ্যেও গত ২০১২-২০১৩ অর্থ বছরে প্রথম ছ’মাসের তুলনায় চলতি অর্থ বছরের (২০১৩-২০১৪) প্রথম ছ’মাসে এ শিল্পের ওভেন গার্মেন্টসে ১৮ দশমিক ১৩ শতাংশ এবং নিট গার্মেন্টসে ১৭ দশমিক ৩২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

নাছির উদ্দিন আহমেদ বলেন, নানা প্রতিকূলতা সত্ত্বেও প্রবৃদ্ধি আমাদের জন্য আশা জাগানিয়া। সবার সহযোগিতা পেলে এই সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণ ঘটবে বলে আশা করছেন তিনি।

অবকাঠানো উন্নয়নের দাবি:
চট্টগ্রামে ক্রমশ: বেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে জানিয়ে বিজিএমইএ সহ সভাপতি বলেন, এ প্রবৃদ্ধি ধরে রাখতে চট্টগ্রামের অবকাঠামোগত উন্নয়ন এবং প্রশাসনের বিকেন্দ্রীকরণ প্রয়োজন।

চট্টগ্রামের যানজট নিরসনে পর্যাপ্ত পরিমাণ ফ্লাইওভার, বাইপাস বা রিং রোড নির্মাণ এবং কর্ণফুলী নদী তলদেশে টানেল নির্মাণ, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে চার লেনে উন্নীতকরণ প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবি জানান তিনি।

এছাড়া গার্মেন্টস শিল্পাঞ্চল গড়ে তুলতে সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। গ্যাস, বিদ্যুৎ, ব্যাংক ঋণে সুদের হার সিঙ্গেল ডিজিট করার দাবি জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বিজিএমইএ পরিচালক এমএ ওয়াহাব, সৈয়দ নজরুল ইসলাম, শেখ সাদি, সাব্বির মোস্তফা, অঞ্জন শেখর দাশ, বিজিএমইএ‘র সাবেক প্রথম সহ-সভাপতি খলিলুর রহমান, এসএম আবু তৈয়ব, নাছির উদ্দিন চৌধুরী, মেলার চিফ কো-অর্ডিনেটর শাহেদ সাইফুল ইসলাম, সাবেক পরিচালক এমদাদুল হক চৌধুরী, হেলাল উদ্দিন চৌদুরী, এ এন এম সাইফুদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়:১৭১০ঘণ্টা, মার্চ ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।