ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চার বছর ধরে সেরার অবস্থানে ডা.খাস্তগীর

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
চার বছর ধরে সেরার অবস্থানে ডা.খাস্তগীর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জেএসসি পরীক্ষায় সামগ্রিক ফলাফল বিচারে মতো বরাবরের মতো এবারো চট্টগ্রামে সেরা ২০ প্রতিষ্ঠানের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

চতুর্থবারের মতো প্রথম অবস্থান ধরে রাখলো এই প্রতিষ্ঠানটি।

এ বিদ্যালয় থেকে ৩১৮ জন পরীক্ষার্থী নিবন্ধন করে সবাই পরীক্ষায় অংশ নেয়। ৩০৪ জন জিপিএ-৫ পেয়ে পাশ করেছে সবাই।


এবারো পাঁচটি মানদন্ডের ভিত্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সেরা ২০ স্কুল নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.পীযূষ দত্ত।

প্রতিষ্ঠানে নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যার মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, মোট পরীক্ষার্থীর শতকরা পাশের হার, জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা, জিপিএ’র গড় এবং প্রতিষ্ঠানের মোট পরীক্ষার্থীর মোট সংখ্যার পয়েন্ট মিলিয়ে তা নির্ধারণ করা হয়েছে।

সে হিসেবে ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পয়েন্ট ৯৪ দশমিক ৬৪। অন্যদিকে ৯৪ দশমিক ৫৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কলেজিয়েট স্কুল।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনেই এ বিচার করা হয় বলে জানান পীযূষ দত্ত। তিনি বলেন,কয়েকভাবে সেরা প্রতিষ্ঠান নির্বাচন করলে বিভ্রান্তি দেখা দেয়। কয়েক বছর থেকে মন্ত্রণালয় কেবল সামগ্রিক ফল বিচারে সেরা ২০ প্রতিষ্ঠান নির্ধারণ করার নির্দেশনা দিয়েছে।

সে নির্দেশান মতেই চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সেরা ২০ প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। পাঁচটি মানদন্ডে এ নির্বাচন করা হয় বলে জানান তিনি।

৯২ দশমিক ৭৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে ৪০২ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে সবাই। জিপিএ-৫ পেয়েছে ৩৩৪জন।

শীর্ষ বিশের অন্য বিদ্যালয়গুলো হলো (ক্রমানুসারে)- সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়(৯২ দশমিক ৪২),সিলবার বেলস বালিকা উচ্চ বিদ্যালয় (৯১ দশমিক ৫৮), ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ (৯১ দশমিক ২৩), চিটাগাং পাবলিক স্কুল এন্ড কলেজ(৯০ দশমিক ৮১),ফৌজদারহাট ক্যাডেট কলেজ(৮৯ দশমিক ৩৮), ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল(৮৮ দশমিক ৮৪), চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়(৮৭ দশমিক ৬৮), রেডিয়েন্ট স্কুল এন্ড কলেজ(৮৭ দশমিক ২৬), চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়(৮৬ দশমিক ৭৭), নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়(৮৫ দশমিক ৬০), মির্জা আহমেদ ইস্পাহানী উচ্চ বিদ্যালয়(৮৫ দশমিক ৩৪), কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়(৮৫ দশমিক ০৫), কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়(৮৪ দশমিক ১৩), নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ(৮৩ দশমিক ৭৫), সেন্ট প্লাসিডস উচ্চ বিদ্যালয়(৮৩ দশমিক ১৭), বান্দরবান ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ(৮৩ দশমিক ০৮), অপর্ণা চরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়(৮২ দশমিক ১৭)।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।