ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কর্মবিরতিতেও চলবে চবি’র পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
কর্মবিরতিতেও চলবে চবি’র পরীক্ষা ফাইল ফটো

চট্টগ্রাম: চার থেকে নয় জানুয়ারি পর্যন্ত পূর্বঘোষিত পরীক্ষাগুলো কর্মবিরতি কর্মসূচির বাইরে রাখার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তবে কর্মসূচি তারা অব্যাহত রাখেবে বলে জানিয়েছেন।



শিক্ষক সমিতির এ সিদ্ধান্তের ফলে ৪ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত পূর্বঘোষিত পরীক্ষাগুলো নিয়ে অনিশ্চয়তার অবসান হয়েছে।
 
কর্মবিরতি কর্মসূচির সময় করণীয় নিয়ে রোববার দুপুর সাড়ে ১২টায় বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটি।
  এতে পরীক্ষা নিয়ে এ সিদ্ধান্ত হয়েছে।

সভাশেষে দুপুর পৌনে ২টার দিকে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. কাজী খসরুল আলম কুদ্দুসী বাংলানিউজকে বলেন, ‘আমাদের কর্মবিরতি কর্মসূচি ৩ জানুয়ারি থেকে তারিখ থেকে অব্যাহত থাকবে। তবে ৪ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত পূর্বঘোষীত পরীক্ষাসমূহ এই কর্মসূচির আওতামুক্ত থাকবে। ’

এই শিক্ষক নেতা আরও বলেন, ‘ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষকেরা ৩ থেকে ৭ জানুয়ারি কালো ব্যাজ ধারণ করবে। ৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবেন।   তবে ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হওয়ায় ওইদিন কোনো কর্মসূচি থাকবে না। ’

‘দাবি আদায় না হলে পুনরায় ১১ তারিখ থেকে আমাদের কর্মসূচি শুরু হবে। ওই দিন থেকে ক্লাসের পাশাপাশি পরীক্ষাও নিবেন না শিক্ষকেরা। ’ জানান চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক।

এদিকে রোববার থেকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের কর্মবিরতি শুরু হওয়ায় বিশ্ববিদ্যালয়ে  ক্লাস-পরীক্ষা হচ্ছে না।   এতে কার্যত অচল রয়েছে বিশ্ববিদ্যালয়।

অষ্টম জাতীয় বেতন কাঠামো সংক্রান্ত প্রকাশিত গেজেটের সংশোধন না করা এবং প্রতিশ্রুতিগুলো ‍বাস্তবায়ন না করায় এ কর্মসূচি পালন করছেন চবি শিক্ষকেরা।

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১১ জানুয়ারি থেকে শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচি শুরু হয়েছে আজ রোববার থেকেই।

কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগ-ইনস্টিটিউটে ক্লাস-পরীক্ষা নিচ্ছেন না শিক্ষকেরা।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।