ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভূমিকম্পে কেঁপেছে বৃহত্তর চট্টগ্রামও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ভূমিকম্পে কেঁপেছে বৃহত্তর চট্টগ্রামও ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সারাদেশের মতো ভূমিকম্পে কেঁপেছে বৃহত্তর চট্টগ্রামও। আতঙ্কে মানুষ ভবন, বাসা-বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে।

এসময় মুসলমান ধর্মাবলম্বীরা আজান ও হিন্দুরা উলু ধ্বনি দিতে থাকেন। ভূমিকম্পে এখনো পর্যন্ত কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (‌ইউএসজিএস) প্রাথমিকভাবে এ কম্পনের মাত্রা ৬ দশমিক ৮ জানিয়েছিল। কিন্তু এক ঘণ্টা পর সংস্থাটি জানায়, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭।

সোমবার (০৪ জানুয়ারি) ভোর ৫টা ৭ মিনিটে এ কম্পন অনুভূত হয়। কয়েক সেকেন্ড ধরে এ কম্পন অব্যাহত থাকে।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল ঢাকা থেকে ৩৫১ কিলোমিটার দূরে ভারতের মণিপুর রাজ্যের ইম্ফলে ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আগ্রাবাদ নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা গেছে, ভূমিকম্পে ব্যাপক আতঙ্ক ছড়ালেও কোথাও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির নায়েক জাহাঙ্গীর আলম বাংলানিউজকে জানান, ভূমিকম্পে কেউ হতাহত হয়নি। অন্তত চমেক হাসপাতালে আসেনি।

বাংলানিউজের কক্সবাজার স্টাফ করেসপন্ডেন্ট তুষার তুহিন, খাগড়াছড়ির স্টাফ করেসপন্ডেন্ট অপু দত্ত, রাঙামাটির ডিস্ট্রিক করেসপন্ডেন্ট শঙ্কর হোড়, বান্দরবানের ডিস্ট্রিক করেসপন্ডেন্ট সাইফুল আলম বাবু জানিয়েছেন, ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায়, খোলা জায়গায় বেরিয়ে এসেছেন। কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।   

** ভূমিকম্পে কেঁপে ওঠে বৃহত্তর চট্টগ্রাম

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।