ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নৃত্যের ছন্দে পর্দা নামলো বিস্তার শিল্পোৎসবের

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
নৃত্যের ছন্দে পর্দা নামলো বিস্তার শিল্পোৎসবের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নৃত্যের ছন্দের মধ্য দিয়ে পর্দা নামলো বিস্তার চিটাগং আর্টস কমপ্লেক্সের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত বিস্তার শিল্পোৎসবের।   রোববার জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে উৎসবের সমাপনী আয়োজনে ছিল জাতীয় নৃত্যশিল্পী বুলবুল চৌধুরীর জন্মোৎসব স্মরণে নৃত্যানুষ্ঠান।



বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার চট্টগ্রাম শাখা এবং বিস্তারের যৌথ আয়োজনে এ নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে নৃত্যশিল্পী বুলবুল চৌধুরীর নিজস্ব ফর্মে ‘সোর্ড ডান্স’ পরিবেশন করেন জাগো আর্ট সেন্টারের শিল্পীরা।
এর আগে বুলবুল চৌধুরীর জীবন পরিচিতি নিয়ে একটি ডকুমেন্টরি উপস্থাপন করা হয়।

সমাপনী দিনে অন্যান্য আয়োজনের মধ্যে ছিল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী, মোমেনা চৌধুরীর একক নাট্যানুষ্ঠান ‘লাল জমিন’। এছাড়া দর্শকদের জন্যও ছিল ব্যতিক্রমী আয়োজন। উৎসবে আগত দর্শকদের আপ্যায়ন করা হয় তিলের নাড়ু দিয়ে।

এর আগে শুক্রবার বিকেলে ‘বিস্তার শিল্পোৎসব’ শিরোনামে উৎসবের উদ্বোধন করেন প্রখ্যাত চিত্রশিল্পী অধ্যাপক আবুল মনসুর। বিশেষ অতিথি ছিলেন দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক ও ভারতীয় প্রখ্যাত চিত্রশিল্পী অনিতা ভট্টাচার্য। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিস্তারের প্রতিষ্ঠাতা পরিচালক আলম খোরশেদ।

তিন দিনব্যাপী উৎসব উপলক্ষে অনুষ্ঠিত চিত্রকর্ম প্রদর্শনীতে চট্টগ্রামের উদীয়মান ৭জন তরুণ চিত্রশিল্পীর চিত্রকর্ম প্রদর্শিত হয়। বিস্তারের প্রতিষ্ঠাতা পরিচালক আলম খোরশেদ জানান, উৎসব শেষ হয়েছে। এখন চিত্রকর্মগুলো বিস্তারের নিজস্ব গ্যালারিতে প্রদর্শন করা হবে।

চিত্রপ্রদর্শনী, বাউল গানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয় বর্ষপূর্তি। ‘লেট দি গুড টাইম রোল’ নামে এ চিত্রপ্রদর্শনী পরিকল্পনায় ছিলেন চারুকলার শিক্ষার্থী ও শিল্পী মিশুক এহসান। বাউল গান পরিবেশন করেন কুষ্টিয়া থেকে আসা টুনটুন বাউল ও তার দল। পাহাড়ি গান পরিবেশন করেন রাঙামাটির ‘রাঞ্জুনি’। এছাড়া ছিল নগরীর ব্যান্ড দল দ্য বে অব বেঙ্গল।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।