ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘তুরস্কের শিক্ষার্থীরা চাইলে চবিতে পড়তে পারবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
‘তুরস্কের শিক্ষার্থীরা চাইলে চবিতে পড়তে পারবে’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী সঙ্গে সৌজন্য স্বাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওজতার্ক।

সোমবার দুপুর একটায় চবি উপাচার্যের দপ্তরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।



সাক্ষাতকালে চবি উপাচার্য অতিথির কাছে বিশ্ববিদ্যালয়ের অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন এবং উচ্চ শিক্ষা ও গবেষণা বিষয়ে বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করেন।

উপাচার্য এসময় চবির সঙ্গে তুরস্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যৌথ শিক্ষা কর্মসূচি পরিচালনাসহ শিক্ষক ও শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা ও গবেষণা উন্নয়নের লক্ষ্যে শিক্ষা ও সংস্কৃতি বিনিময়, বৃত্তি প্রদান এবং সেমিনার, সিম্পোজিয়াম, ট্রেনিং প্রোগ্রাম আয়োজনের ব্যাপারে প্রস্তাব পেশ করেন।


উপাচার্য তুরস্কের আগ্রহী শিক্ষার্থীদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ-সুবিধা প্রদানের বিষয়েও সুযোগ দেওয়া হবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। উপাচার্যের প্রস্তাবসমূহ সানন্দে গ্রহণ করেন তুরস্কের রাষ্ট্রদূত।

এসময় অন্যদের মধ্যে তুরস্কের অনারারী কনসাল জেনারেল সালাউদ্দিন কাসেম খান, চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবদুল করিম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম, সমাজ বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন সিরাজ উদ দৌল্লাহ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল্লাহ আল ফারুক, জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুর রহমান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হুদা ও বিশ্ববিদ্যালয় প্রেসের প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।