ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সবুজ ও পরিচ্ছন্ন নগরী

তিন মাসের ক্র্যাশ প্রোগ্রামের সিদ্ধান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
তিন মাসের ক্র্যাশ প্রোগ্রামের সিদ্ধান্ত ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীর খাল, নালা, রাস্তা, ফুটপাত, করপোরেশনের সম্পত্তি ও সরকারি জায়গা দখলমুক্ত করা, সৌন্দর্যহানিকর বিলবোর্ড, ব্যানার, পোস্টার, তোরণ, ফেস্টুন, প্লেকার্ডসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ তিন মাসের ক্র্যাশ প্রোগ্রাম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

সোমবার চসিকের ষষ্ঠ সাধারণ সভায় নেওয়া সিদ্ধান্তে বলা হয়, সবুজ ও পরিচ্ছন্ন নগরীর কনসেপ্ট থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

এ লক্ষ্যে জেলা প্রশাসন, পুলিশ ও র‌্যাবের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা কার হবে।

দুপুরে কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পঞ্চম সাধারণ সভা, স্থায়ী কমিটিগুলোর সভা ও টেন্ডার কমিটির কার্যবিবরণী অনুমোদন করা হয়।


সভায় নগরীকে যানজটমুক্ত করার লক্ষ্যে পুলিশ প্রশাসনের সাথে সমন্বয় বৈঠকের মাধ্যমে যত্রতত্র পার্কিং, রাস্তা দখল করে পার্কিং, যত্রতত্র হাট-বাজার বসানো বন্ধ করা হবে এবং অবৈধ গাড়ি চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ট্রাফিক পুলিশকে আইনগত পদক্ষেপ নেওয়ার জন্য বলার এবং বাকলিয়া সিটি করপোরেশন স্টেডিয়ামকে একটি পূর্ণাঙ্গ স্টেডিয়ামে উন্নীত করার সিদ্ধান্ত হয়।

এ ছাড়া খেলাধুলাকে উৎসাহিত করার জন্য চসিক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তঃকলেজ ও স্কুল টুর্নামেন্ট পরিচালনা, সিডিএ প্রণীত ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা পরীক্ষা নিরীক্ষা পূর্বক কার্যকর ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়।

মেয়র বলেন, ঠিকাদারদের ২৮০ কোটি টাকা দায় দেনাসহ অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুয়েটি মিলে প্রায় ৩০০ কোটি টাকার দায় দেনা নিয়ে দায়িত্ব নিয়েছিলাম। ইতিমধ্যে জাইকা, থোকবরাদ্ধ ও রাজস্ব থেকে প্রায় ৫০০ কোটি টাকার উন্নয়ন কাজের দরপত্র আহ্বান করা হয়েছে।

তিনি বলেন, সব উন্নয়ন কাজের সিডিউল অনুযায়ী কাজ বুঝে নেওয়া হবে। মানসম্মত ও টেকসই উন্নয়নের স্বার্থে সিটি করপোরেশনে উন্নয়ন কাজের মালামালের রেট রিভাইস করে ২০১৫ সালের রেট অনুযায়ী সিডিউল নির্ধারণ করা হয়েছে। যেকোনো ধরনের অনিয়ম, দুর্নীতি থেকে উত্তরণের লক্ষ্যে এ নিয়ম চালু করা হয়েছে।

মেয়র বলেন, স্বচ্ছতার স্বার্থে দায়িত্বশীল প্রকৌশলী ও ঠিকাদারদের সাথে বৈঠক করে উন্নত মান ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য ইতোমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে।

নগরীর সব সড়ক মেরামত ও সংস্কার করা হবে। যাতে আগামী অর্থবছরে নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন করা যায়। চসিকের আয় বাড়ানোর লক্ষ্যে অব্যবহৃত ও বেদখল জায়গা উদ্ধার করে সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে আয় বৃদ্ধি করা হবে।

বিগত অর্থবছরসহ বিগত দিনে উন্নয়নকাজের তথ্য উপাত্ত এক সপ্তাহের মধ্যে তার বরাবরে জমা দেওয়ার জন্য সংশ্লিষ্টদের তিনি নির্দেশ দেন।

মেয়র বলেন, খাল খনন এবং অবৈধ দখল চিহ্নিত করার জন্য ডিজিটাল সার্ভে পরিচালিত হচ্ছে। সার্ভের রিপোর্ট হাতে আসার পর এ বিষয়ে কার্যকর উদ্যোগ নেওয়া হবে। এ ছাড়াও নগরীকে এলইডি’র আওতায় আনার লক্ষ্যে ৪১টি ওয়ার্ডে সার্ভে করা হচ্ছে।

সভায় সিটি মেয়র নিজ তহবিল থেকে সিটি করপোরেশনে কর্মরত পরিচ্ছন্ন বিভাগের ৩ হাজার সেবকের জন্য ৩ হাজার পিস সুয়েটার ১ সপ্তাহের মধ্যে প্রদানের ঘোষণা দেন। এ ছাড়া রাতে আবর্জনা অপসারণ কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে সেবকদের জ্যাকেটে এবং হ্যালমেটে রেডিয়াম ব্যবহার ও নগরীর মূল সড়কের উভয় পাশে ভবন এবং দেয়ালগুলোর সৌন্দর্য বাড়ানোর জন্য রং করার বিষয়ে ভবনমালিকদের সহযোগিতা কামনা করা হয়।
মেয়র বলেন, কসমোপলিটন সিটি চট্টগ্রামকে বিশ্ববাসীর নিকট একটি মডেল নগরী হিসেবে উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
এআর/টিসি



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।