ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গফুর হালীকে উৎসর্গ

প্রথম পূর্ণাঙ্গ পৌষমেলা বৃহস্পতিবার

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
প্রথম পূর্ণাঙ্গ পৌষমেলা বৃহস্পতিবার

চট্টগ্রাম নগরীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে চিরায়ত বাঙালি সংস্কৃতি পৌষমেলা। 

চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে চিরায়ত বাঙালি সংস্কৃতি পৌষমেলা।  
বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেলে শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে চট্টগ্রাম নগরীতে প্রথমবারের মত পূর্ণাঙ্গ আয়োজনে এই পৌষমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

  নগরে পৌষমেলার এই আয়োজন উৎসর্গ করা হয়েছে লোক সঙ্গীতের অমর স্রষ্টা, গীতিকার, সুরকার ও শিল্পী সদ্যপ্রয়াত আবদুল গফুর হালীকে।  
পৌষমেলা উদযাপন পরিষদের আয়োজনে বৃহস্পতিবার বিকেল ৪টায় মুক্তমঞ্চে আইল্লা (মালসা) জ্বালিয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিরা।
  পৌষমেলার অপরিহার্য অনুষঙ্গ পিঠা উৎসব আর বাউল গান থাকছে মেলার আয়োজনে।   সঙ্গে থাকবে ঢোল বাদন, নাচ, গান আর আবৃত্তি।  
পৌষ মেলা উদযাপন পরিষদের আহ্বায়ক শরীফ চৌহান নগরবাসীকে মেলায় উপস্থিত থেকে মেলাকে সর্বাঙ্গীন সফল কর‍ার আহ্বান জানিয়েছেন।
শরীফ চৌহান বলেন, বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ পৌষমেলা।   যান্ত্রিক জীবনে আমরা হারাতে বসেছি বাঙালির ইতিহাস-ঐতিহ্যের অংশ গুরুত্বপূর্ণ সব উৎসবকে।   নগরবাসীর সাথে চিরায়ত বাংলার পৌষমেলাকে উদযাপনের লক্ষ্যে আমাদের এই আয়োজন।
‘মেলার মাত্র একদিন আগে বাংলা লোক সঙ্গীতের অমর স্রষ্টা আবদুল গফুর হালীর প্রয়াণ আমাদের শোকাহত করেছে।   এবারের পৌষ মেলা উৎসর্গ করছি মহান এই সঙ্গীত স্রষ্টাকে। ’ বলেন শরীফ চৌহান।
সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্কৃতিকর্মী রুবেল দাশ প্রিন্স জানিয়েছেন, বৃহস্পতিবার বিকাল চারটায় শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে মেলার কার্যক্রম শুরু হবে। এরপর আলোচনায় অংশ নেবেন বিশিষ্টজনরা।   সাংস্কৃতিক আয়োজনে ঢোল বাদনের পর সঙ্গীত পরিবেশনায় অংশ নেবেন বাউলগুরু শিল্পী পাগলা বাবলূ, শিল্পী আবদুর রহিম, শিল্পী কল্পনা লালা, শিল্পী হাম্মাদুর রহমান, শিল্পী শঙ্কর দে, শিল্পী গীতা আচার্য্য ও ইলমা বিনতে বখতিয়ার।   দলীয় সঙ্গীত পরিবেশন করবেন অভ্যুদয়, সৃজামি, ছন্দানন্দ এবং সঙ্গীত ভবনের শিল্পীরা।   দলীয় নৃত্যে অংশ নেবেন স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, গুরুকুল, নৃত্য নিকেতনসহ বিভিন্ন সংগঠনের শিল্পীরা।
বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চট্টগ্রাম প্রতিদিন এর সর্বশেষ