ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিল্পকলায় বর্ণিল কবিতা উৎসব শুরু বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
শিল্পকলায় বর্ণিল কবিতা উৎসব শুরু বৃহস্পতিবার শিল্পকলায় বর্ণিল কবিতা উৎসব শুরু বৃহস্পতিবার

চট্টগ্রাম: চট্টগ্রাম কবিতার শহর। কবিতার শহরে বর্ণিল নানা অনুষ্ঠানমালায় মধ্য দিয়ে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী কবিতা উৎসব। দেশের অন্যতম আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) থেকে নগরের জেলা শিল্পকলা একাডেমিতে এ কবিতা উৎসবের আয়োজন করেছে।

কবিতাময় এ উৎসবের অনুষ্ঠানমালায় থাকছে কবিতার মিছিল শিরোনামের শোভাযাত্রা, একক ও দলীয় আবৃত্তি, কবি-ছড়াকার কন্ঠে কবিতা ও ছড়াপাঠ, শিশু উৎসব, আবৃত্তি বিষয়ক গ্রন্থ প্রকাশ, কবিতার গান, উৎসব সংকলন প্রকাশ, নিবেদিত প্রযোজনা ও সুহৃদ সম্মিলন।

উৎসবে দেশের নন্দিত কবি-ছড়াকার-আবৃত্তিশিল্পীরা ছাড়াও অংশ নিচ্ছেন একঝাঁক তরুণ ও প্রতিশ্রুতিশীল শিল্পীরা।

উৎসবটি উৎসর্গ করা হয়েছে সাংস্কৃতিক ব্যক্তিত্ব শান্তনু বিশ্বাসের স্মৃতির প্রতি।

বৃহস্পতিবার বিকেল ৪ টায় উৎসব উদ্বোধন করবেন দেশবরেণ্য কবি হেলাল হাফিজ।

তারুণ্যের উচ্ছ্বাস সভাপতি কবি ভাগ্যধন বড়ুয়ার সভাপতিত্বে উদ্বোধনী সভায় প্রধান অতিথি থাকবেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতাউর রহমান।

বিশেষ অতিথি থাকবেন পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম, দ্রোহ ও সাম্যের কবি মোহন রায়হান, চট্টগ্রাম দক্ষিন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও তারুণ্যের উচ্ছ্বাস কবিতা উৎসব উদযাপন পরিষদ চেয়ারম্যান মফিজুর রহমান, চসিক কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, সংস্কৃতি সুহৃদ ডা. আলী আজগর চৌধুরী, এবং জনসন অ্যান্ড জনসন ভিশন বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার দীপ নারায়ন চৌধুরী।

উদ্বোধনী দিনের আয়োজনে থাকছে শান্তনু বিশ্বাসকে নিবেদিত প্রযোজনা। একক ও বৃন্দ আবৃত্তি, কবিতাপাঠ ও ছড়াপাঠ।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার আয়োজন শুরু হবে সকাল সাড়ে ৯টা থেকে। সকালে রয়েছে কবি-ছড়াকার-আবৃত্তিশিল্পী-সংস্কৃতিকর্মী সম্মিলন, একক ও বৃন্দ আবৃত্তি, কবিতাপাঠ ও ছড়াপাঠ। এদিন বিকেলে রয়েছে কবিতার মিছিল শিরোনামের শোভাযাত্রা। এরপর রয়েছে ‘তারুণ্যের উচ্ছ্বাসের সমৃদ্ধ পথচলার একযুগ’ শিরোনামের কথামালা।

এতে প্রধান অতিথি থাকবেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। এদিন সন্ধ্যার আয়োজনে আবৃত্তি পরিবেশন করবেন দেশের বিভিন্ন জেলা থেকে আমন্ত্রিত বরেণ্য ও জনপ্রিয় আবৃত্তিশিল্পীরা। আবৃত্তি পরিবেশন করবেন ভারতের দিল্লী এবং ত্রিপুরা থেকে আমন্ত্রিত শিল্পীরাও।

উৎসবের সমাপনী দিন শনিবার থাকছে শিশু উৎসব। এতে প্রধান অতিথি থাকবেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব জয়ন্ত চট্টোপাধ্যায়। এদিন একক ও বৃন্দ আবৃত্তি পরিবেশন করবেন বোধন আবৃত্তি পরিষদ, দৃষ্টি চট্টগ্রাম, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, শৈশব বাচিক চর্চা কেন্দ্র, অযান্ত্রিক বাচিক চর্চালয়, ছায়াতরু আবৃত্তি ও চারুকলা অনুশীলন কেন্দ্র, একুশ আবৃত্তি ও মানবিকতা চর্চা কেন্দ্র এবং তারুণ্যের উচ্ছ্বাসের শিশুশিল্পীরা। এরপর আবৃত্তি পরিবেশন করবেন ভারতের কলকাতা থেকে আমন্ত্রিত শিল্পীরা।

তিনদিনের এ উৎসবের সহযোগিতায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ভারতীয় সহকারী হাই কমিশন চট্টগ্রাম, সাওল হার্ট সেন্টার, ম্যক্স গ্রুপ এবং এসকেএফ। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে এটিএন বাংলা, দৈনিক আজাদী এবং বাংলানিউজ।

তিনদিনের এ আয়োজনে সংস্কৃতিপ্রেমী সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী মো. মুজাহিদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।