ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নতুন বইয়ের ঘ্রাণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
নতুন বইয়ের ঘ্রাণ বই উৎসব। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ইংরেজি বছরের প্রথম দিন নতুন বইয়ের ঘ্রাণ নিচ্ছে শিক্ষার্থীরা। বই উৎসবে নতুন বই পেয়ে খুশিতে মাতোয়ারা তারা। কেউ বইগুলো একপলক উল্টিয়ে দেখে নিচ্ছে, আর কেউ সহপাঠীদের সঙ্গে পাঠ পরিকল্পনা নিয়ে আলোচনায় ব্যস্ত।

বুধবার (০১ জানুয়ারি) সকালে নগরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বই উৎসবে গিয়ে দেখা গেছে এ চিত্র।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে জেলার ৬ হাজার ৪৫৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২২ লাখ ৫ হাজার ৯৬৩ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হচ্ছে ২ কোটি ২ লাখ ১ হাজার ৯২০টি নতুন বই।

বই উৎসবে চসিক মেয়রের সঙ্গে শিক্ষার্থীরা। বুধবার সকালে নগরের অংকুর সোসাইটি স্কুলে শিক্ষার্থীদের নতুন বই তুলে দেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বই পেয়ে স্কুলের প্রায় ১৫’শ শিক্ষার্থী আনন্দে মেতে ওঠে। এসময় শিক্ষক ও শিক্ষার্থীদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, প্রাথমিক পর্যায়ে মোট ৪৮ লাখ ১৪ হাজার ২০৪টি বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। জেলার ৪ হাজার ৩৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১০ লাখ ১৮ হাজার ২২০ জন শিক্ষার্থী নতুন বই পাবে।

মাধ্যমিক জেলা শিক্ষা কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, মাধ্যমিক পর্যায়ে (ইবতেদায়ী ও মাদ্রাসাসহ) জেলার মোট ১১ লাখ ৮৭ হাজার ৭৪৩ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হবে। মহানগরের ৬টি থানা ও ১৪টি উপজেলাসহ  জেলার মোট ২ হাজার ৬৬টি মাধ্যমিক পর্যায়ের (মাদ্রাসাসহ) শিক্ষাপ্রতিষ্ঠানে ১ কোটি ৫৩ লাখ ৮৭ হাজার ৭১৬টি বই বিতরণ করা হবে।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে বছরের প্রথম দিন বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম শুরু করে বর্তমান সরকার।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।