ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কেএসআরএম ভবিষ্যৎ স্থপতি পুরস্কার পেলো তিন মেধাবী 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
কেএসআরএম ভবিষ্যৎ স্থপতি পুরস্কার পেলো তিন মেধাবী  লোগো।

চট্টগ্রাম: ভবিষ্যৎ স্থপতিদের উৎসাহ দিতে দেশের অন্যতম বৃহৎ ইস্পাত শিল্পপ্রতিষ্ঠান  কেএসআরএম ও ইন্সটিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) এর যৌথ উদ্যোগে তিন মেধাবীকে পুরস্কৃত করা হয়েছে।

অ্যাওয়ার্ড ফর ফিউচার আর্কিটেক্ট শিরোনামে দ্বিতীয়বারের মতো তরুণ স্থপতিদের থিসিস প্রকল্পের ওপর এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

 

গত ২০ ডিসেম্বর অনলাইনে প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয় এবং প্রদর্শনীর আয়োজন করা হয়। ২০ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত ৬দিনব্যাপি অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে এ প্রদর্শনী চলছে।

 

মূলত নবীন স্থপতিদের উৎসাহ দিতে ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস: বেস্ট আন্ডারগ্র্যাজুয়েট থিসিস’ শিরোনামে এই অ্যাওয়ার্ড চালু করেন উদ্যোক্তারা।  

অনলাইনে প্রদর্শনীর উদ্বোধন করেন আইএবি’র সভাপতি স্থপতি জালাল আহমেদ ও কেএসআরএম এর পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. শহীদুর রহমান।

প্রদর্শনীতে আইএবি অন্তর্ভুক্ত দেশের ১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের স্থাপত্য বিভাগের শেষ বর্ষের ছাত্রদের সেরা তিনটি করে মোট ৩০ টি প্রকল্প প্রদর্শন করা হচ্ছে।  

প্রজেক্ট নির্বাচনে জুরি বোর্ডে ছিলেন স্থপতি হারুন-অর-রশিদ, স্থপতি জালাল আহমেদ, ড. নাসরিন হোসাইন, স্থপতি আশিক ভাস্কর মান্নান, স্থপতি রাশেদ হাসান চৌধুরী। জুরি বোর্ড ৩০ প্রকল্প থেকে সেরা তিনটি প্রকল্পকে সেরা এবং দুটি প্রকল্পকে বিশেষভাবে প্রশংসিত হিসেবে নাম ঘোষণা করে।

প্রতিযোগীদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে হুমায়রা আনান (বুয়েট), সৈয়দ আফেজ উল মাহমুদ (ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক) ও নাজমুজ সাকিব (বুয়েট) এবং বিশেষভাবে প্রশংসিত হয়েছেন দেবাশীষ রায় (বুয়েট) ও উম্মে তাহমিনা হক (ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক)।  

সেরা তিন বিজয়ীর মধ্যে প্রথম বিজয়ীকে এক লাখ টাকার চেক, দ্বিতীয় বিজয়ী ৭৫ হাজার টাকার চেক, তৃতীয় বিজয়ীকে ৫০ হাজার টাকার চেক দেওয়া হবে। এছাড়াও দেওয়া হবে বিজয়ী এবং বিশেষভাবে প্রশংসিত দুই অংশগ্রহণকারীকে প্রশংসাপত্র ও সম্মাননা ক্রেস্ট।  

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।