ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

টানেলের মাধ্যমে শিল্পায়নে বড় করিডোর সৃষ্টি হবে: ড. মইনুল ইসলাম

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
টানেলের মাধ্যমে শিল্পায়নে বড় করিডোর সৃষ্টি হবে: ড. মইনুল ইসলাম ড. মইনুল ইসলাম

চট্টগ্রাম: বঙ্গবন্ধু টানেলের মাধ্যমে বাংলাদেশের শিল্পায়নের একটি বড় ধরনের করিডোর সৃষ্টি হবে বলে জানিয়েছেন প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক ড. মইনুল ইসলাম।

তিনি বলেছেন, বঙ্গবন্ধু টানেল অত্যন্ত ভালো একটি প্রকল্প।

এটি চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে সংযোগ ঘটাবে। চট্টগ্রাম চীনের সাংহাইয়ের মতো ওয়ান সিটি টু টাউন হতে প্রকল্পটি সহায়তা করবে।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকালে বঙ্গবন্ধু টানেল নির্মাণ নিয়ে বাংলানিউজকে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক মইনুল ইসলাম বলেন, আনোয়ারায় অনেকগুলো শিল্পাঞ্চল প্রতিষ্ঠিত হচ্ছে। এ ছাড়া মিরসরাই থেকে একদম সাগরের পাড় হয়ে টানেলের মধ্যে দিয়ে বাঁশখালী হয়ে মাতারবাড়ী-কক্সবাজারের সঙ্গে টানেলটি সংযোগ ঘটাবে। এটি অত্যন্ত দূরদর্শী একটি প্রকল্প। এর ফলে অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে। বাংলাদেশের শিল্পায়নের একটি বড় ধরনের করিডোর সৃষ্টি হবে।  

নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেল।  তিনি বলেন, টানেলের মাধ্যমে মিরসরাই হয়ে কুতুবদিয়া-কক্সবাজার পর্যন্ত শিল্পাঞ্চল গড়ে উঠবে। এটি এ জন্য ভালো একটি প্রকল্প, কারণ কর্ণফুলী ও বন্দরকে ক্ষতিগ্রস্ত করবে না। এটি কর্ণফুলীর দুই দিককে সংযুক্ত করার ফলে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখবে। এটিকে আমি জোরালো সমর্থন দিই।

চীনের সাংহাই শহরের আদলে বন্দরনগর চট্টগ্রাম শহরকে ‘ওয়ান সিটি, টু টাউন’ মডেলে গড়ে তুলতে নগরের পতেঙ্গা ও দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারার মধ্যে সংযোগ স্থাপনে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের উদ্যোগ নেয় সরকার।

৩ দশমিক ৪ কিলোমিটার দৈর্ঘ্যের মূল টানেল ছাড়াও পতেঙ্গা ও আনোয়ারা প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক এবং আনোয়ারা প্রান্তে ৭২৭ মিটার একটি ওভারব্রিজ নির্মাণ করা হচ্ছে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হতে যাওয়া এ প্রকল্পে।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।