ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বছরজুড়ে বন্ধ ক্যাম্পাস, তবুও আলোচনায় চবি

মোহাম্মদ আজহার, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
বছরজুড়ে বন্ধ ক্যাম্পাস, তবুও আলোচনায় চবি ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: মহামারির বছরগুলোর তালিকায় যুক্ত হলো আরও একটি বছর, ২০২০। এ করোনা মহামারিতে রীতিমতো শিক্ষাঙ্গনেও ছিল স্থবিরতা।

বছরের প্রায় প্রথমদিকেই অন্য ক্যাম্পাসগুলোর মতো বন্ধ হয়ে যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাস। তবুও বছরজুড়ে বিভিন্ন ঘটনায় আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল চবি।
 

ভর্তি পরীক্ষার্থীদের আন্দোলন
২০১৯-২০ সেশনে চবির ভর্তি পরীক্ষায় নানা বিতর্ক থাকলেও সবচেয়ে আলোচিত ছিল উচ্চমাধ্যমিকে মানোন্নয়ন দেওয়া শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া। নোটিশ কিংবা বাছাই প্রক্রিয়ায় ভুল করলেও শেষ পর্যন্ত এ পরীক্ষার্থীদের ভর্তি করাতে রাজি হয়নি কর্তৃপক্ষ। এ ঘটনার পর মানববন্ধন এবং অনশন থেকে শুরু হয়ে আদালত পর্যন্ত গড়িয়েছে। শেষপর্যন্ত আদালতের রায়ও এসেছিল শিক্ষার্থীদের পক্ষে। ফলে ২০২০ সালে এসে এ নিয়ে আদালতের মুখোমুখি হতে হয় চবি কর্তৃপক্ষকে।

'স্থগিত' পরীক্ষা নেওয়ার দাবি
বছরের শুরুটা যেমন হয়েছিল ভর্তি পরীক্ষায় মানোন্নয়ন শিক্ষার্থীদের আন্দোলনের মধ্য দিয়ে, তেমনি বছরের শেষটাও হলো 'স্থগিত' পরীক্ষা নেওয়ার দাবিতে চবি শিক্ষার্থীদের আন্দোলনের মাধ্যমে। শিক্ষার্থীদের তিন মাসের আন্দোলনের পর গত ৩ ডিসেম্বর বিভিন্ন বিভাগের স্থগিত হওয়া পরীক্ষা নেওয়ার বিষয়ে নোটিশ দেয় চবি কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী চতুর্থ বর্ষের অসমাপ্ত পরীক্ষাকে অগ্রাধিকার দেওয়া হয়। এরপর বিভিন্ন বিভাগ পরীক্ষা নেওয়া শুরু করে।

চবি ওয়েবসাইট হ্যাক
২৫ জানুয়ারি ভারতীয় হ্যাকারদের দ্বারা হ্যাকড্ হয় চবির অফিসিয়াল ওয়েবসাইট। তবে হ্যাক হওয়ার কিছুক্ষণের মধ্যেই ওয়েবসাইটটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসে চবির আইসিটি সেল।  

ছাত্রলীগের কমিটি
দীর্ঘ ১৯ মাস পর ২০১৯ সালের জুলাই মাসে দুই সদস্যের কমিটি পায় চবি ছাত্রলীগ। এরপর আরও ১৮ মাস পেরিয়ে গেলেও এখনো পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি শাখা ছাত্রলীগ। এ নিয়ে বছরের বিভিন্ন সময় পদপ্রত্যাশী ছাত্রলীগ নেতারা বর্তমান কমিটির পদত্যাগও দাবি করে এসেছেন।

ছাত্রলীগের সংঘর্ষ
এ বছর মাত্র আড়াই মাস ক্যাম্পাস খোলা থাকলেও এর মধ্যেই অন্তত চারবার নিজেদের মধ্যে বড় ধরনের সংঘর্ষে জড়িয়েছে চবি ছাত্রলীগ। সংঘর্ষে ভাঙচুর করা হয় আবাসিক হলের প্রায় ৮৭টি কক্ষ। যার ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল প্রায় ৬ লাখ টাকা।

ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে দুদকের মামলা
কাজের কোনো অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও জাল কাগজপত্র দেখিয়ে ৭৫ কোটি টাকার প্রকল্প চবির নতুন কলা অনুষদ ভবনের নির্মাণকাজ
হাতিয়ে নেওয়ার অভিযোগে যুবলীগ নেতা জিকে শামিমসহ ২ জনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পাশাপাশি আসামি করা হয় ঠিকাদারি প্রতিষ্ঠান দ্য বিল্ডার্স ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েটস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফজলুল করিম চৌধুরীকে।

ঠিকাদারদের কাছে চাঁদা দাবি
চাঁদা না দেওয়ায় ছাত্রলীগের হুমকির মুখে জুন মাসে নির্মাণকাজ বন্ধ রাখা হয় চবির ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজের নতুন একাডেমিক ভবনটির। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ১৫ জন শিক্ষকের সম্মিলিত একটি নির্মাণাধীন ভবনের ঠিকাদারের কাছে চাঁদা দাবি ও মারধরের অভিযোগ ওঠে ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে।  

করোনা প্রভাব
বছরের শুরু থেকেই করোনার প্রভাবে পাল্টাতে থাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের চিত্র। তারই ধারাবাহিকতায় গত ১১ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের সভা-সমাবেশ, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি
করোনা প্রভাব বাড়তে থাকায় ১৮ মার্চ বিভিন্ন মেয়াদে ছুটি ও ১২ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ ছাড়া করোনা শনাক্ত বেড়ে যাওয়ায় ক্যাম্পাসে কয়েক ধাপে লকডাউন ঘোষণা করে চবি কর্তৃপক্ষ।

চবিতে করোনা ল্যাব
বিশ্ববিদ্যালয়ের আবেদনে ২৭ মে স্বাস্থ্য অধিদফতর থেকে করোনার নমুনা পরীক্ষার অনুমোদন পায় চবি। এরপর জীববিজ্ঞান অনুষদের সেন্ট্রাল বায়োলজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে করোনা টেস্ট শুরু হয়। ভিডিও কনফারেন্সে এ ল্যাবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

চবি গবেষকদের করোনার জিন শনাক্ত
করোনাভাইরাসের জিনের বিন্যাস উন্মোচন (জিনোম সিকোয়েন্সিং) করেছে চবির একদল গবেষক। চট্টগ্রাম বিভাগের সব জেলা থেকে এ ভাইরাসের নমুনা সংগ্রহ করে এসব জেলায় করোনার জিনের বিন্যাস উন্মোচন করেন তারা। ২৬ ডিসেম্বর এ গবেষণা সম্পন্ন হয়।  

করোনা আক্রান্ত চবি উপাচার্য
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ অনেকেই আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। বাদ যাননি চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের পরিবারও। এ ছাড়া করোনা উপসর্গ নিয়ে মারাও গেছেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কয়েকজন।

অনলাইন ক্লাস ও ফ্রি ইন্টারনেট
অনেক আলোচনার পর ৬ সেপ্টেম্বর থেকে চবিতে শুরু হয় অনলাইন ক্লাস। তবে অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে নভেম্বর থেকে প্রতিমাসে ১৫ জিবি ফ্রি ইন্টারনেট সেবা চালু করে চবি কর্তৃপক্ষ। যদিও রবি অপারেটরের দেওয়া এ ইন্টারনেট ব্যবহারের নানা সীমাবদ্ধ নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষার্থীরা। এ ছাড়া প্রত্যন্ত অঞ্চলে রবি সিমের নেটওয়ার্ক নিয়েও উঠেছে নানা প্রশ্ন। ফলে ক্লাসে উপস্থিতির পরিমাণ ছিল ৫০ শতাংশেরও কম।

এ ছাড়া অনলাইন ক্লাসে অংশ নিতে অসচ্ছল শিক্ষার্থীদের ইউজিসি কর্তৃক 'সফট লোন' কার্যক্রমে অংশ নিয়েছে চবি।  

বন্ধ ক্যাম্পাসে চুরি ও নানা অভিযোগ

করোনাকালে ক্যাম্পাসের বিভিন্ন কটেজ ও বাসাগুলোতে অনেক শিক্ষার্থীর মালামাল চুরি ও অতিরিক্ত বাড়ি ভাড়ার অভিযোগ ওঠে। শিক্ষার্থীদের দাবি ভাড়া পরিশোধ করতে না পারায় বাড়িওয়ালাদের যোগসাজশেই চুরি বা মালামাল সরানোর ঘটনা ঘটেছে। এ ছাড়া করোনাকালে ক্যাম্পাস বন্ধ থাকায় কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য বেড়েছে অনেকাংশে।

তীব্র সেশনজটের আশঙ্কা
করোনায় তীব্র সেশনজটের আশঙ্কা তৈরি হয়েছে চবির বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটে। একাধিক বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থীরা দুই বছরেও দিতে পারেননি ১ম বর্ষের পরীক্ষা। একই ধারা অন্য বর্ষগুলোতেও।

বিতর্কিত শিক্ষকের অধীনে পিএইচডি গবেষণা
২০০৮ সালে পরীক্ষায় অনিয়মের অভিযোগে সাজা পান চবির সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ। চবির নিয়মানুযায়ী কোনো শিক্ষক পরীক্ষা সংক্রান্ত অনিয়মের অভিযোগে সাজাপ্রাপ্ত হলে এমফিল ও পিএইচডি কোর্সের সুপারভাইজার হতে পারবেন না। কিন্তু সেই বিধি লঙ্ঘন করে তার বিরুদ্ধে উচ্চতর গবেষণার তত্ত্বাবধায়কের দায়িত্ব পালনের অভিযোগ ওঠে এ বছর। এ নিয়ে তীব্র সমালোচনাও করেন সংশ্লিষ্টরা।

চবি উপাচার্যের রোকেয়া পদক
নারী জাগরণে বিশেষ অবদান রাখায় ‘বেগম রোকেয়া পদক-২০২০’র জন্য মনোনিত হয়েছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবসে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে এ পদক গ্রহণ করেন তিনি।

বিজয় দিবসের ব্যানার নিয়ে বিতর্ক
চবিতে ১৬ ডিসেম্বর বিজয় দিবস উদযাপনের ব্যানারে শহীদ মিনারের ছবি ছাপানোয় সমালোচনার শিকার হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ঘটনায় ব্যানার তৈরির দায়িত্বে থাকা ডেপুটি রেজিস্ট্রার মো. জাহাঙ্গীর আলমকে উপাচার্য দফতর থেকে পরিষদ শাখায় বদলি করা হয়।

কেন্দ্রীয় গ্রন্থাগারে চুরি
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রতিবন্ধীদের ই-লার্নিং সেন্টার থেকে ১৪টি মনিটর এবং চারটি সিপিইউ চুরির ঘটনা ঘটে। ২১ এপ্রিল বিষয়টি নজরে আসে বিশ্ববিদ্যালয় প্রশাসনের। প্রশ্ন উঠেছিল নিরাপত্তা ব্যবস্থা নিয়ে।

চবির ঝর্নায় যুবকের মৃত্যু
১৩ জুলাই চবি ক্যাম্পাসের একটি ঝর্নায় ঘুরতে এসে পা পিছলে পড়ে গিয়ে সাইফুর রহমান মুন্না নামের এক কলেজছাত্রের মৃত্যু হয়। পরে তার মরদেহ উদ্ধার করে হাটহাজারী ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

কর্মচারীর ওপর শিক্ষকের নির্যাতন
২২ অক্টোবর চবির রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. শাহানারা বেগমের বিরুদ্ধে ওই বিভাগের এক কর্মচারীকে নির্যাতনের অভিযোগ ওঠে।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০।
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।