ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আইএসআইএফ প্রতিযোগিতায় জয়ী চট্টগ্রামের দুই কিশোর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
আইএসআইএফ প্রতিযোগিতায় জয়ী চট্টগ্রামের দুই কিশোর

চট্টগ্রাম: ইন্টারন্যাশনাল সায়েন্স অ্যান্ড ইনভেনশন ফেয়ার (আইএসআইএফ) জয়ী হয়েছেন চট্টগ্রামের দুই কিশোর আনাস আহমেদ ও তালহা জুবায়ের। প্রাক বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত বিজ্ঞান ও উদ্ভাবনভিত্তিক এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় ইন্দোনেশিয়ায়।

 

বিশ্বের ৩৩০ দলের মধ্যে চার ধাপের প্রতিযোগিতা শেষে দ্বিতীয় রানার আপ হন বাংলাদেশের এই দুই কৃতি সন্তান।  

‘ব্যাসিলাস সাবটিলিস’ নামে ব্যাকটেরিয়ার উপস্থিতির কারণে মরিচের বৃদ্ধি এবং পরিপক্ব হয় বলে প্রমাণ করেন তারা।

দীর্ঘ ছয় মাস ধরে নিজেদের বাসার বারান্দায় ও ছাদে করা এই পরীক্ষায় তারা দেখিয়েছেন ‘ব্যাসিলাস সাবটিলিস’ ব্যাকটেরিয়াটি কিভাবে বীজের অঙ্কুরোদগম সময়, অঙ্কুরোদগম হার এবং চারার বৃদ্ধিকে প্রভাবিত করে।

পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, প্রকৌশল, প্রযুক্তি ও পরিবেশবিজ্ঞান এই কয়েকটি ক্যাটাগরিতে প্রতিবছর অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। করোনা মহামারীর কারণে এবার প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে অনলাইনে। এতে চ্যাম্পিয়ন হন যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডের প্রতিযোগীরা এবং প্রথম রানার আপ হয় চীন। আনাস ও তালহা দুইজনই চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে এসএসসি সমাপ্ত করে সম্প্রতি ভর্তি হয়েছে নটরডেম কলেজে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
এমএম/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।