ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

‘সবাই এখন সাংবাদিক হতে চায়’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
‘সবাই এখন সাংবাদিক হতে চায়’

চট্টগ্রাম: দেশের নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২৮ জন শিক্ষার্থীকে নিয়ে এই শুরু হয়েছে জার্মান গণমাধ্যম উন্নয়ন সংস্থা ডি ডব্লিউ অ্যাকাডেমির দু’বছর মেয়াদি বিশেষ ফেলোশিপ।

জুমের মাধ্যমে অনুষ্ঠিত দিনব্যাপি ‘লোকাল মিডিয়া হাব ফেলোশিপ ইন্ডাকশন ওয়ার্কশপে’ বক্তব্য রাখেন সাংবাদিক খালেদ মুহিউদ্দিন।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সবাই এখন সাংবাদিক হতে চায়, কিন্তু সবাই পারে না। দিনের শেষে, সাংবাদিকদের ভূমিকা একজন ওয়াচডগ’র। এটি একটি কঠিন কাজ।

সাংবাদিকতার শিক্ষার্থীদেরকে ‘পূর্নাঙ্গ সাংবাদিক’ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এ বছর জার্মানির গণমাধ্যম উন্নয়ন শাখা ডি ডব্লিউ অ্যাকাডেমি বাংলাদেশে ‘লোকাল মিডিয়া হাব ফেলোশিপ’ চালু করে।  
সাংবাদিকতা পড়ানো হয় এমন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন চাওয়া হয়। পরে বিভিন্ন নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে ২৮ জনকে ফেলোশিপ প্রদান করা হয়।
শুক্রবারের ‘ইন্ডাকশন ওয়ার্কশপ’ ছিল ফেলোশিপের প্রথম কার্যক্রম। আগামী দুই বছরের মধ্যে, ফেলোরা দেশ বিদেশের শীর্ষ সাংবাদিক এবং প্রশিক্ষকদের নির্দেশনায় সাংবাদিকতার বিভিন্ন দক্ষতা ও কৌশল অনুশীলন করবে।  

ডি ডব্লিউ অ্যাকাডেমির প্রোগ্রাম ডিরেক্টর (বাংলাদেশ) প্রিয়া এসেলবর্ন, সিনিয়র পরামর্শক লুৎফা আহমেদ, রেডিও ভূমির স্টেশন প্রধান শামস সুমন এবং ডি ডব্লিউ বাংলা সার্ভিসের সাংবাদিক আরাফাতুল ইসলাম কর্মশালায় বক্তব্য রাখেন।

ডি ডব্লিউ একাডেমি ২০১৪ সাল থেকে বাংলাদেশে সাংবাদিকতার শিক্ষা এবং চর্চার উন্নয়নের লক্ষ্যে কাজ করছে।  

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এমএম/টিসি


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa