ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

প্লাস্টিক দূষণ: সমুদ্রের মাছের পেটেও মিলছে প্লাস্টিক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
প্লাস্টিক দূষণ: সমুদ্রের মাছের পেটেও মিলছে প্লাস্টিক র‌্যালি উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আমাদের অসচেতনতার কারণে যেখানে সেখানে ফেলে দেওয়া প্লাস্টিক একসময় নদী হয়ে সাগরে পড়ছে। যা সমুদ্রের বাস্তুতন্ত্রকে খারাপভাবে প্রভাবিত করছে।

যার কারণে আমরা সমুদ্রের মাছের পেটেও পাচ্ছি প্লাস্টিক।

বুধবার (১ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের উদ্যাগে ‘প্লাস্টিকমুক্ত সপ্তাহ চ্যালেঞ্জ’ প্রতিপাদ্যে জনসচেতনতামূলক র‍্যালির পর এসব কথা বলেন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দীন।

তিনি বলেন, প্লাস্টিক বর্জ্যের কারণে আমাদের ইকোসিস্টেম চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্লাস্টিকের বর্জ্য ৫০০ থেকে ১০০০ বছর পর্যন্ত অক্ষত থাকে। অন্যদিকে প্লাস্টিকের বিকল্প হিসেবে জুট ফাইবারের কথা ভাবা হচ্ছে যা সহজেই মাটির সঙ্গে মিশে যায়। এ দূষণ থেকে পরিত্রাণ পেতে হলে প্লাস্টিক রিসাইক্লিং করে পুনরায় ব্যবহার উপযোগী করতে হবে। এ ছাড়া প্লাস্টিকের ব্যবহার বন্ধে জনসচেতনতা জরুরি।

র‍্যালি উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।  উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোশারেফ হোসেন ভূঁইয়া, বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, বিভিন্ন হলের প্রভোস্ট এবং বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa