ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষায় বসছে দেড় লাখ পরীক্ষার্থী 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, মে ৩১, ২০২২
চট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষায় বসছে দেড় লাখ পরীক্ষার্থী 

চট্টগ্রাম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছেন এক লক্ষ ৪৯ হাজার ৫৪০ জন। গত বছরের তুলনায় এবার ১১ হাজার ৫৮২ পরীক্ষার্থী কম রয়েছে।

এবার ২১৩টি কেন্দ্রে এক হাজার ৯৫টি বিদ্যালয়ের শিক্ষার্থী অংশ নিবেন।

মঙ্গলবার (৩১ মে) সন্ধ্যায় বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ।

 

বোর্ড সূত্রে জানা যায়, এ বছর এক লক্ষ ৪৯ হাজার ৫৪০ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র রয়েছেন ৬৮ হাজার ১২৮ জন। বিপরীতে ৮১ হাজার ৪১২ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিবেন। তবে বোর্ডের অধীনে পাঁচটি বিদ্যালয়ে কোনো পরীক্ষার্থী নেই।

বোর্ডের দেওয়া তথ্য মতে, এবার বিজ্ঞান বিভাগ থেকে মোট ৩০ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিবেন। এর মধ্যে ১৫ হাজার ৬৫ জন ছাত্র এবং ১৫ হাজার ২৯৪ জন ছাত্রী রয়েছে। মানবিক বিভাগে মোট ৫৯ হাজার ৫০ ছাত্রীর মধ্যে ছাত্রীই রয়েছে ৩৮ হাজার ৯৬৩ জন। ছাত্র রয়েছেন ২০ হাজার ৮৭ জন। আর ব্যবসায় শিক্ষা বিভাগে মোট পরীক্ষার্থী ৬০ হাজার ১৩১ জন। যার মধ্যে ৩২ হাজার ৯৭৬ জন ছাত্র এবং ২৭ হাজার ১৫৫ জন ছাত্রী।

এছাড়া এবার নিয়মিত পরীক্ষার্থী এক লক্ষ ৩৬ হাজার ৮২৯ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী ১২ হাজার ৬২৩ জন। ৮৮ জন শিক্ষার্থী রয়েছেন যারা এবার মান-উন্নয়নের জন্য পরীক্ষা দিবেন। সব মিলিয়ে সকল বিষয়ে পরীক্ষা দিবে মোট এক লক্ষ ৩৯ হাজার ৮৫১ জন শিক্ষার্থী। আর ৯ হাজার ৬৮৯ জন আংশিক বিষয়ে পরীক্ষা দিবেন।

উল্লেখ্য, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে শিক্ষা প্রশাসন। এর মধ্যে এসএসসি পরীক্ষা হবে আগামী ১৯ জুন এবং এইচএসসি পরীক্ষা হবে ২২ আগস্ট। এবার পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা (টেস্ট) হবে না। তার বিকল্প হিসেবে প্রস্তুতিমূলক পরীক্ষা হবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ৩১, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চট্টগ্রাম প্রতিদিন এর সর্বশেষ