ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

২০১৬ সালেই চালু হচ্ছে কলকাতা-আগরতলা রেলপথ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
২০১৬ সালেই চালু হচ্ছে কলকাতা-আগরতলা রেলপথ

কলকাতা: ২০১৬ সালের মার্চ মাসের মধ্যে কলকাতা থেকে সরাসরি রেলপথে যাওয়া যাবে আগরতলা। এতে ত্রিপুরাবাসীর সঙ্গে রেল যোগাযোগে কলকাতা ছাড়াও যুক্ত হবে ভারতের অন্য গুরুত্বপূর্ণ শহরগুলো।



২০০৮ সালের পর থেকে ত্রিপুরার সঙ্গে ভারতের অন্য জায়গার রেল যোগাযোগ ছিলো না। কিছুদিন আগেই ঢাকা হয়ে বাসে কলকাতা যাত্রার সূচনা হয়েছে। কিন্তু পাসপোর্ট নেই এমন ভারতীয়দের এ যাত্রা করার সুযোগ নেই।

রেলপথ তৈরি হলে অনেক কম সময়ে এবং অনেক কম খরচে কলকাতা থেকে আগরতলা যাওয়া-আসা করা সম্ভব হবে। ২০০৮ সালে রেললাইন তৈরি হলেও তখন সেটিকে মিটারগেজ থেকে ব্রডগেজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু সেই কাজে বিভিন্ন কারণে বাধা আসতে থাকায় সম্পন্ন করা যায়নি।

২০১৬ সালে রেললাইন চালু হলে আগরতলাবাসীর সঙ্গে গোটা ত্রিপুরার মানুষের অনেক সুবিধা হবে। যদিও প্লেনে ত্রিপুরা থেকে কলকাতার ভাড়ায় ভর্তুকি চালু আছে, কিন্তু সেই ভাড়াও অনেক সময় সাধারণ মানুষ দিয়ে উঠতে পারেন না। সরাসরি রেল পরিষেবা চালু হলে চিকিৎসা, ব্যবসাসহ বিভিন্ন কারণে কলকাতায় খুব সহজেই আসতে পারবেন ত্রিপুরার মানুষ।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa