ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

বিশ্বকে যুক্ত করতে কলকাতায় ইনফোকম সম্মেলন

মাজেদুল নয়ন ও ভাস্কর সরদার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
বিশ্বকে যুক্ত করতে কলকাতায় ইনফোকম সম্মেলন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা থেকে: প্রযুক্তির মাধ্যমে বিশ্বকে যুক্ত করার শ্লোগান নিয়ে পশ্চিমবঙ্গের কলকাতায় শুরু হলো ১৪তম ইনফোকম সম্মেলন।

কলকাতার হোটেল ‘আইটিসি সোনার’-এ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকালে এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

উদ্বোধন করেন ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটির চেয়ারম্যান আর এস শর্মা।

‘যুক্ত থাকা বিশ্ব’ শীর্ষক স্লোগানে শুরু হওয়া তিন দিনব্যাপী এ সম্মেলনে কর্পোরেট প্রতিষ্ঠান, তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, সরকারের সঙ্গে সম্পৃক্ত ক্ষুদ্র প্রতিষ্ঠান থেকে ১২০০ অতিথি, তথ্যপ্রযুক্তি খাতের সরকারি ও ব্যবসায়ীদের ১০০ প্রতিনিধি অংশ নেবেন।

সম্মেলনে মোট ২৫টি সেশনে স্ট্র্যাটেজি, লিডারশিপ, ইন্ড্রাস্টি, টেকনোলজি, সিআইও কানেক্ট এবং এসএমই’র ওপর আলোচনা করা হবে। ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কার শতাধিক চিফ ইনফরমেশন অফিসার অংশ নিচ্ছেন এ আয়োজনে। সম্মেলন চলবে আগামী শনিবার পর্যন্ত।  

এর উদ্বোধন পূর্ব সেশনে ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে সংযুক্ত বিশ্ব’ নিয়ে বক্তব্য রাখেন ভারতি এয়ারটেল লিমিটেডের পরিচালক ও প্রেসিডেন্ট মানিশ প্রকাশ ও এমএন দাস্তুর অ্যান্ড কোম্পানির প্রেসিডেন্ট অতনু মুখার্জি।

প্ল্যানারি সেশনে ‘ভারতে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি বাস্তবতায় পরিণত করা’র বিষয়ে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাবেক তথ্য ও সম্প্রচারমন্ত্রী মন্ত্রী মানিষ তেওয়ারি। একই সেশনে ‘ডিজিটাল বিপ্লব রুপায়ন’ নিয়ে বক্তব্য রাখেন এইচসিএল ইনফোসিস্টেমসের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট সুমিত ভট্টাচার্য।

উদ্বোধন পর্বের পর পশ্চিমবঙ্গে তথ্যপ্রযুক্তিতে অবদান রাখার জন্য ‘এসটিপিআই এক্সপোর্ট অ্যাওয়ার্ড ২০১৪’ দেওয়া হয়।

সম্মলেনের প্রথম দিনে আরও বেশ কয়েকজন অনুকরণীয় ব্যক্তিত্ব বিভিন্ন সেমিনারে বক্তব্য রাখেন। এ দিনের বড় আকর্ষণ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির ‘পিছিয়ে পড়া থেকে ঘুরে দাঁড়ানো’র বিষয়ে বক্তব্য।

ভারতের যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি বিভাগের সহায়তায় এ সম্মেলনের আয়োজন করেছে ভারতের প্রসিদ্ধ মিডিয়া প্রতিষ্ঠান এবিপি গ্রুপ।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
এমএন/ভিএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa