ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় ফিরছে দোতলা বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
কলকাতায় ফিরছে দোতলা বাস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: "কবিতাকে আমি ভুলে থাকি যদি/অমনি সে রেগে হঠাৎ আমায়/ডবল ডেকার বাসের সামনে ঠেলে ফেলে দেয়”।

তার 'প্রেমিকা' কবিতায় লিখেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়।

বিরাট আকারের দোতলা বাস নিয়ে শুধু সুনীল গঙ্গোপাধ্যায় নন লিখেছেন আরও অনেকেই। শোনা যায় ডবল ডেকার বাসে চড়ে কলকাতা শাসন করতেন কবি শক্তি চট্টোপাধ্যায়।

ডবল ডেকার বাসের সঙ্গে কলকাতার এক নিবিড় যোগাযোগ। কিন্তু সময়ের সাথে পাল্টেছে কলকাতার রাস্তার চরিত্র। আর সেই চরিত্রের সাথে মানিয়ে নিতে গিয়েই হারিয়ে গেছে দোতলা বাস। কিন্তু সেই নস্টালজিয়াকে উসকে নতুন বছরে আবার তাকে কলকাতার মানুষের জন্য নিয়ে আসতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

শহরের পথে ফের নামতে চলেছে দোতলা বাস। আগামী কয়েক দিনের মধ্যেই এই দোতলা বাসগুলোর উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাসগুলি রাজ্য পরিবহন দপ্তরের মাধ্যমে চালানো হবে। প্রাথমিকভাবে এই বাস চালানো হবে রাজারহাট-নিউটাউন এলাকায়। বিশেষত, ইকোপার্ক এলাকায় এই বাসগুলি চালানোয় জোর দেওয়া হবে। তবে পরবর্তী সময়ে কলকাতার বাকি অংশে এই বাসগুলি চালানো হবে বলে জানা গেছে।

সময়ের সাথে বাসগুলোর চেহারায় কিছুটা পরিবর্তন এসেছে। বিগত দিনের লাল রঙের দোতলা বাসের বদলে এই বাসগুলি সাদা রঙের। প্রতিটি বাস শীতাতপ নিয়ন্ত্রিত। বিনোদনের কথা মাথায় রেখে প্রতিটি বাসে থাকছে একটি করে ক্যাফেটেরিয়া। আশা করা যায় এই বাসগুলি কলকাতার মানুষকে ফিরিয়ে দেবে তার হারিয়ে যাওয়া ঐতিহ্য।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১ , ২০১৫
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa