ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় বৌদ্ধ ধর্মস্থানের আলোকচিত্র প্রদর্শনী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
কলকাতায় বৌদ্ধ ধর্মস্থানের আলোকচিত্র প্রদর্শনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: ‘বুদ্ধিজম অ্যান্ড বুদ্ধিস্ট অফ ইন্ডিয়া অ্যান্ড বাংলাদেশ’ শিরোনামে এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন হয়েছে কলকাতায়। আলোকচিত্রী আবু তাহেরের তোলা বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন বৌদ্ধ ধর্মস্থান এবং বৌদ্ধ ধর্মের বিভিন্ন অনুষ্ঠানাদির আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে।



বৃহস্পতিবা (৩১ ডিসেম্বর) কলকাতার বুদ্ধ ধর্মাঙ্কুর সভায় প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী আলোকচিত্রী আবু তাহের, সাহিত্যিক সমরেশ মজুমদার, চিত্রশিল্পী ধীরাজ চৌধুরী, সংকর ঘোষ এবং কলকাতাস্থ বাংলাদেশের উপ হাইকমিশনার জকি আহাদসহ দুই বাঙলার বিশিষ্ট ব্যক্তিরা।

আলকচিত্রী আবু তাহেরকে তার কাজের জন্য ধন্যবাদ জানিয়ে শিল্পী ধীরাজ চৌধুরী বলেন, আবু তাহেরের ক্যামেরায় ধর্মস্থানগুলি জীবন্ত হয়ে উঠেছে।

উপ-হাইকমিশনার জকি আহাদ বলেন, বাংলাদেশে মুসলিম ধর্মানুষ্ঠানের সমমর্যাদায় হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মানুষ্ঠানগুলিও পালন করা হয়। প্রতিটি ধর্মীয় অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের তরফ থেকে ছুটি ঘোষণা করা হয়।

তিনি আরও বলেন, একজন শিল্পী তার চিন্তা, তার দর্শন তুলির মাধ্যমে ফুটিয়ে তোলেন। একজন লেখক তার দর্শন প্রকাশ করেন শব্দের মাধ্যমে আর একজন আলোকচিত্রী যা দেখেন তা তিনি লেন্সের মাধ্যমে গোটা বিশ্বকে দেখার সুযোগ করে দেন।

প্রদর্শনীর প্রথম দিনেই বেশ কিছু উৎসাহী মানুষ ছবি দেখতে ভিড় করেন। প্রদর্শনী চলবে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৯৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
ভিএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।