ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিধানসভা নির্বাচন

প্রচারে এগিয়ে তৃণমূল কংগ্রেস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, মার্চ ৬, ২০১৬
প্রচারে এগিয়ে তৃণমূল কংগ্রেস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পশ্চিমবঙ্গে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণার সঙ্গে সঙ্গেই বেজে গেছে ভোটের দামামা। প্রচারে নামতে শুরু করেছে রাজনৈতিক দলগুলো।

নির্বাচনের ফলাফল কি হবে সেই নিয়ে আলোচনাও শুরু হয়েছে। কিন্তু প্রচারের ক্ষেত্রে বিরোধীদের পিছনে ফেলে এক ধাপ এগিয়ে গেল শাসক দল।

পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস নির্বাচনের দিন ঘোষণার এক ঘণ্টার মধ্যে নির্বাচনের তালিকা প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর তার প্রায় সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় প্রতিটি এলাকায় শাসক দলের নির্বাচনের প্রচারণা।

রাজ্যের নির্বাচনে প্রচারের অন্যতম মাধ্যম দেয়াল লিখন। এরই মধ্যে কলকাতাসহ পশ্চিমবঙ্গের প্রায় সব এলাকায় দেওয়াল লিখনের কাজ শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। কলকাতার বিভিন্ন জায়গায় ঘুরে দেখা গেছে, রং-তুলি নিয়ে কাজে লেগে গেছেন তৃণমূল কর্মীরা।

তবে কর্মীরা একা নন, দেয়াল লিখনে হাত লাগাচ্ছেন প্রার্থীরাও। তৃণমূল কগ্রেসের হেভিওয়েট প্রার্থী পশ্চিমবঙ্গের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত বন্দ্যোপাধ্যায় দক্ষিণ কলকাতায় তার নিজের নির্বাচনী এলাকায় দেয়াল লেখার কাজে হাত দিয়েছেন। কর্মীদের সঙ্গে তুলি হাতে তিনি নিজে নেমে পড়েছেন ময়দানে।

এদিকে, এখনো প্রচারে নামতে পারেনি বিরোধী শিবির। মূল কারণ জোট।

যেখানে নির্বাচন শুরু হতে আর এক মাসও বাকি নেই, সেখানে জোট নিয়ে এখনো জল্পনা চলছে। কংগ্রেস ও সিপিএমের নেতারা বলছেন জোট হবে। তারা এও বলছেন, মানুষের জোট আগেই হয়ে গেছে। কিন্তু আনুষ্ঠানিক জোটের ঘোষণা এখনো আসেনি। কবে হবে সেকথাও আন্দাজ করা যাচ্ছে না।

শুধু তাই নয়, কোন দল ক’টি আসন পাবে- এ নিয়েও পরিষ্কার ধারণা পাওয়া যাচ্ছে না। এরপর প্রার্থী তালিকা, তারপর প্রচার। এ বিষয় নিয়ে কিছুটা ছটফটানি রয়েছে কংগ্রেস ও বামদলের তৃণমূল কর্মীদের মধ্যে।

বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপচারিতায় তারা জানিয়েছেন, প্রচারে নামার ক্ষেত্রে দেরি নিয়ে তারা চিন্তিত। অনেকেই স্বীকার করছেন শাসক দলের থেকে প্রচারের প্রথম ধাপেই বেশ কিছুটা পিছিয়ে পড়েছেন তারা।

তবে তাদের আশা, খুব তাড়াতাড়ি নেতারা প্রার্থী তালিকা ঘোষণা করবেন। আর তারপরেই তারা ঝাঁপিয়ে পড়বেন প্রচারের ময়দানে।

এদিকে, মুচকি হাসছেন শাসক দলের তৃণমূল কর্মীরা। তাদের কথায়, দৌড়ে প্রথম থেকেই পিছিয়ে বিরোধীরা, আদৌ তারা জিততে পারবে তো?

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ০৬ মার্চ, ২০১৬
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।