ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

‘দুই বাংলার মনের কথা’ বলতে এলো ‘আকাশবাণী মৈত্রী’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
‘দুই বাংলার মনের কথা’ বলতে এলো ‘আকাশবাণী মৈত্রী’ ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক আরও দৃঢ় করতে কলকাতায় চালু হলো বাংলা ভাষার রেডিও ‘আকাশবাণী মৈত্রী’। রেডিওটির স্লোগান ‘দুই বাংলার মনের কথা’।

মঙ্গলবার (২৩ আগস্ট) ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এই রেডিও সার্ভিসটির উদ্বোধন করেন। ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে এসব তথ্য জানানো হয়।

‘আকাশবাণী মৈত্রী’র উদ্বোধনকালে প্রণব মুখার্জি বলেন, দু’দেশের যোগাযোগের জন্য রেডিওটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় থেকেই আকাশবাণীতে বাংলাদেশের নাগরিকদের জন্য বিশেষ অনুষ্ঠান চালু ছিল।  

২০১৫ সালে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে দু’দেশের বিভিন্ন বিষয়বস্তু একে অপরের জানার একটি রেডিও চ্যানেল স্থাপনের প্রস্তাব আলোচিত হয়। কলকাতার চুঁচুড়াতে একটি ট্রান্সমিটার বসোনো হয়েছে, যার মাধ্যমে পুরো বাংলাদেশে সার্ভিস দিতে সক্ষম হবে আকাশবাণী বাংলা।  দু’দেশে ৫৯৪ কিলোহার্জে রেডিওটি প্রচারিত হবে।  

বাংলাদেশর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও  স্পিকার নতুন এই রেডিও চ্যানেলের উদ্বোধন উপলক্ষে দেওয়া পৃথক বাণীতে বলেন, আকাশবাণী বাংলা  দু‘দেশের মধ্যে সৌহার্দ্যের সেতু হিসেবে কাজ করবে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
জেপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।