ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে ইলিশের কৃত্রিম প্রজননে সাফল্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
পশ্চিমবঙ্গে ইলিশের কৃত্রিম প্রজননে সাফল্য

কলকাতা: ইলিশের কৃত্রিম প্রজননে এবার সাফল্য পেয়েছে পশ্চিমবঙ্গ। এর আগে বাংলাদেশের পটুয়াখালীতে ইলিশের কৃত্রিম প্রজননে সাফল্যের খবর পাওয়া গিয়েছিলো।

এবার সাফল্য এসেছে ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের গবেষণায়।

সাধারণত একটু ঠাণ্ডা পড়তে শুরু করলেই ইলিশের যোগান ধীরেধীরে কমতে থাকে কলকাতা তথা পশ্চিমবঙ্গের বাজারে। কিন্তু, কেন্দ্রীয় জলজীব পালন অনুসন্ধান সংস্থার কাকদ্বীপ শাখার মৎস্য গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামীতে বছর জুড়েই পাওয়া যাবে ইলিশ।   আর এই ইলিশ চাষ হবে পুকুরে।
 
তবে পুকুরে চাষ হলেও স্বাদ হবে সমুদ্রের ইলিশের মতোই। গবেষণা কেন্দ্রের প্রকল্প অধিকর্তা দেবাশিস দে জানিয়েছেন, এই সাফল্য ছড়িয়ে দিতে পরীক্ষামূলকভাবে পশ্চিমবঙ্গের নামখানা এলাকার দুই চাষির পুকুরে ইলিশ চাষের পরিকল্পনা নেওয়া হয়েছে। মৎস্য চাষিদেরও ইলিশ চাষে উত্সাহ দেওয়ার নানা পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র ও পশ্চিমবঙ্গ সরকার।
 
এই পরিকল্পনার মূল বিষয় ইলিশের কৃত্রিম প্রজনন। এই পদ্ধতিতে পুকুরের ইলিশের ওজন আপাতত চারশ’ গ্রাম ছাড়িয়েছে। প্রতিটির দৈর্ঘ্য ৩৩০ থেকে ৩৪৫ মিলিমিটার। আগে পানি থেকে তোলার পাঁচ ঘণ্টার মধ্যে মারা যাচ্ছিল ইলিশ। এখন ট্যাঙ্কে তিন মাস পর্যন্ত বাঁচিয়ে রাখা সম্ভব হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
এসএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।