ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নাইজেরীয়দের ভিসা দিতে সতর্ক হচ্ছে ভারত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
নাইজেরীয়দের ভিসা দিতে সতর্ক  হচ্ছে ভারত

কলকাতা: নাইজেরিয়ার নাগরিকদের ভিসা দেওয়া নিয়ে সতর্ক হচ্ছে ভারত সরকার। বিদেশি নাগরিকদের দ্বারা অপরাধ প্রবণতা কমিয়ে আনতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে।

কলকাতা হাইকোর্টের নির্দেশে ভারত সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে। সংশ্লিষ্টরা বলছেন, ভারতে সংগঠিত অপরাধের জন্য গ্রেফতার হওয়া সবচেয়ে বেশি বিদেশি নাইজেরীয়।  

ছোটখাটো চুরি-ছিনতাই, লুট কিংবা নারীদের শ্লীলতাহানি থেকে শুরু করে মাদক পাচার, সাইবার ক্রাইমের মতো অপরাধে ধারাবাহিকভাবে জড়িয়ে যাচ্ছে নাইজেরীয়রা।

সূত্র জানায়, ভারতের গোয়া, মুম্বাই, দিল্লি বা চণ্ডীগড়ে নানা অপরাধে নাইজেরিয়ার নাগরিকদের জড়িত থাকার প্রমাণ রয়েছে। সম্প্রতি ত্রিপুরা, কলকাতা ও এর আশ-পাশের শহরেও বিভিন্ন অপরাধেও যোগ রয়েছে তাদের।

কলকাতা উচ্চ আদালতের বিচারপতি অসীম কুমার রায় ও বিচারপতি মলয় মরুত বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এ বিষয় নিয়ে ভারতে সবকটি বিভাগকে রিপোর্ট দিতে নির্দেশ দেন।  

জানা যায়, স্টুডেন্ট ভিসা নিয়ে ভারতের বিভিন্ন প্রদেশে অবস্থান করছেন নাইজেরীয়রা। অনেকে কলকাতার ছোট ছোট ফুটবল ক্লাবেও খেলেন। বিষয়টি দীর্ঘদিন ধরেই চলে আসছে।

কর্মকর্তারা জানান, বর্তমানে নাইজেরিয়ায় ভারতীয় দূতাবাসে দৈনিক গড়ে ৬০ জন আবেদন করছেন। যার মধ্যে বেশির ভাগই স্টুডেন্ট ভিসা। আর ভারতে এসে এরাই বেশি অপরাধের সঙ্গে জড়িয়ে যাচ্ছেন।

আর এসব অপরাধের রাশ টেনে ধরতেই এ ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছে ভারত সরকার।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
এসএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।