ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্যাগ এবং ধৈর্যের অপর নাম ইসলাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৬
ত্যাগ এবং ধৈর্যের অপর নাম ইসলাম

কলকাতা: ত্যাগ ও ধৈর্যের অপর নাম ইসলাম। তাই একজন ধর্মপ্রাণ মুসলমান কোনো ভাবেই সন্ত্রাসকে সমর্থন করতে পারে না,  এই কথাই ধ্বনিত প্রতিধ্বনিত কলকাতার রেড রোড থেকে।

মঙ্গলবার (১৩ সেপ্টম্বোর) পবিত্র ঈদ‍ুল আজাহা উপলক্ষ্যে কলকাতার রেড রোড পরিণত হয়েছিল ঈদগাহে। কলকাতা এবং তার আশেপাশের এলাকার হাজার হাজার মুসল্লি রেড রোডে নামাজ আদায় করেন।

নামাজ আদায়ের আগে মাইকে বারবার ঘোষণা করা হয়, বিশ্ব জুড়ে বাড়তে থাকা সন্ত্রাস, হানাহানি কোনো ভাবেই একজন মুসলিম সমর্থন করতে পারে না। বলা হয় গোটা বিশ্বে এবং ভারতের প্রতিবেশি দেশগুলোতে চলতে থাকা সন্ত্রাস যেন কোনো ভাবেই ভারতে প্রবেশ না করতে পারে তার দিকে ভারতের মুসলিমদের নজর দিতে হবে।

দেশের প্রয়োজনে নিজেদের কোরবান করতে পিছপা হবে না তারা।
সমস্ত পশ্চিমবাংলাসহ কলকাতার  বাংলাদেশ উপ দূতাবাসেও পালন করা হয় ঈদুল আজাহা। দুতাবাসে এই উপলক্ষে নামাজ আদায় করেন উপ হাই কমিশনের কর্মরত কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যরা। নামাজ শেষে পশু কোরবানিতে ব্যস্ত হয়ে পড়েন তারা।

ঈদুল আজহা উপলক্ষে রেড রোডের সঙ্গে কলকাতার নাখোদা মসজিদ। টিপু সুলতান মসজিদসহ প্রতিটি এলাকার মসজিদগুলোতে নামাজ আদায় করেন বহু ধর্মপ্রাণ মানুষ। কোরবানির মাধ্যমে পালন করেন দিনটাকে।
পশ্চিমবঙ্গের প্রতিটি জেলা এবং ভারতের প্রতিটি রাজ্যে ঈদুল আজহা যথাযথ ভাবে পালন করার খবর এসেছে। হচ্ছে কোরবানিও। উৎসব উপলক্ষে মেতে উঠেছেন প্রতিটি ধর্মপ্রাণ মুসলিম সমাজ। ভারতে আজকের দিনটি উপলক্ষে প্রতি বছরের মতো এই বছরেও সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

শুধুমাত্র ইসলাম  ধর্মের মানুষরা নন ঈদ উপলক্ষে  উৎসবে সামিল হয়েছে সকল ধর্মের মানুষরা। তারা একে অপরকে শুভেচ্ছা বিনিময়য়ের মাধ্যমে উৎসবকে এক ভিন্ন মাত্রা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩ , ২০১৬
ভিএস/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।