ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

জৈব মসলিনে বিশ্ব বাজার ধরতে চায় পশ্চিমবঙ্গ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৬
জৈব মসলিনে বিশ্ব বাজার ধরতে চায় পশ্চিমবঙ্গ

কলকাতা: মসলিন বলতেই মনে আসে আংটির ভেতর দিয়ে একটা গোটা শাড়ি পার হয়ে যাওয়ার অবিস্মরণীয় উদাহরণ। সেই মানেরই মসলিন বানাতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত খাদি বোর্ড।

আর এই মসলিন তৈরি হবে সম্পূর্ণ জৈব উপায়ে।
 
কোন রাসায়নিক বা কোন কৃত্রিম পদার্থ ব্যবহার করা হবে না চাষের ক্ষেত্রে। যা হবে সবদিক থেকেই দূষণ মুক্ত, স্বাস্থ্যের পক্ষে উপকারী এবং বিশুদ্ধ। এই মসলিনে ব্যবহার করা হবে এমন তুলো যেটি  মূলত দক্ষিণ ভারতে চাষ করা হয়, এবং এই চাষের প্রথম থেকে শেষ পর্যন্ত কোন জৈব সার বা কীটনাশক ব্যবহার করা হয় না।
 
তামিলনাড়ু ও কেরালার নানা জায়গায়  তুলো চাষিদের সঙ্গে যোগাযোগ করেছে খাদি বোর্ড। তাদের কাছ থেকে আনা হবে তুলা। সেই তুলা দিয়ে পশ্চিমবঙ্গের তাঁতিরা বানাবেন মসলিন। ভারতের বাজারের সাথে সাথে ইউরোপ,আমেরিকা, জাপান, ফ্রান্সেও বিপণন করা হবে এই কাপড়। ইটিমধ্যেই রোমে পশ্চিমবঙ্গের তৈরি মসলিন বস্ত্রের একটি প্রদর্শনী করছে একটি সংস্থা । রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্পমন্ত্রী স্বপন দেবনাথ সম্প্রতি পশ্চিমবঙ্গের মসলিন আন্তর্জাতিক বাজারে বিপণনের জন্য নানা দিক থেকে চেষ্টা চালাচ্ছেন।
 
কলকাতার খাদি ভবনে রাখা আছে সেই ধরনের কাপড় যেটি একটি আংটির মধ্যে দিয়ে অনায়াসে চলে যেতে পারে। আগামী কিছু দিনের মধ্যেই বাজারে এই ধরনের কাপড় পাওয়া যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের আশা আগামী দিনে জৈব মসলিন গোটা বিশ্বের চাহিদা পূর্ণ করতে সক্ষম হবে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৬
এসএস/জেডএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।