ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় মহালয়ার পিতৃ তর্পণে সামিল বহুমানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
কলকাতায় মহালয়ার পিতৃ তর্পণে সামিল বহুমানুষ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পিতৃপক্ষের অবসানের মধ্যে দিয়ে সূচনা হলো দেবী পক্ষের। দেবী পক্ষের সূচনার সকালে কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে মহালয়ায় পিতৃ তর্পণ করলেন সনাতন ধর্মালম্বী বহুমানুষ।

মহালয়ার সঙ্গে সঙ্গেই সূচনা হলো দুর্গাপূজার। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ভোরে পশ্চিমবঙ্গের বাড়িতে বাড়িতে চণ্ডীপাঠের সুর শোনা যায়।

এছাড়া পশ্চিমবঙ্গবাসীর ঘুম ভেঙেছে কলকাতার বেতার কেন্দ্র আকাশবানী কলকাতা রেডিও স্টেশনের বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের চণ্ডীপাঠ শুনে। প্রায় প্রতিটি রেডিও এবং টেলিভিশন চ্যানেলে প্রচারিত হয়েছে মহালয়ার বিভিন্ন অনুষ্ঠান।

সকাল থেকেই কলকাতার গঙ্গার বিভিন্ন ঘাটে তর্পণ করতে আসা মানুষদের ভিড় লক্ষ্য করা যায়। এই উপলক্ষে গঙ্গার ঘাটগুলোতে প্রশাসনের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এইদিনেই দীর্ঘদিনের চলে আসা প্রথা মেনে প্রতিমার চক্ষুদান করেন প্রতিমা শিল্পীরা। মহালয়ার সকালে কলকাতার বেশকিছু মণ্ডপে দুর্গা প্রতিমা নিয়ে আসা হয়েছে। শেষ মুহূর্তে তুঙ্গে উৎসবের কেনাকাটাও। বারোয়ারি মণ্ডপগুলোতে চলছে শেষ পর্বের প্রস্তুতি।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাও মহালয়া উপলক্ষে পিতৃ তর্পণ করছে সনাতন ধর্মালম্বী বহুমানুষ।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
এসএস/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।