ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ছবিতে কলকাতার অষ্টমী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬

অষ্টমীর দিনটি কলকাতার দূর্গা পুজো মণ্ডপগুলিতে আক্ষরিক অর্থে তিল ধারণের জায়গা ছিল না। ধর্ম-বর্ণ-জাতি-ভাষা নির্বিশেষে সকল মানুষের জন জোয়ার আছড়ে পড়েছিল কলকাতার রাজপথে।

সকালে দক্ষিণের যোধপুর পার্ক সার্বজনীন থেকে বিকেলে উত্তরের সন্তোষ মিত্র স্কয়ার ছিল লোকে লোকারণ্য। যোধপুর পার্কের এই বছরের ভাবনা গরুর গাড়ি আর সন্তোষ মিত্র স্কয়ারের ভাবনা বুদ্ধিস্ট প্যাগোডা।

অন্যদিকে দক্ষিণের বেহালা রবীন্দ্র ল্লি মণ্ডপে হাজির ছিলেন মোমের পামেলা অ্যান্ডারসন, হেলেন থেকে শুরু করে বিভিন্ন দেশের নায়িকারা। অভূতপূর্ব এই মণ্ডপ দেখতে লম্বা লাইনে ধৈর্য ধরে অপেক্ষা করতে দেখা গেছে বিভিন্ন বয়েসের মানুষকে। দক্ষিণ কলকাতার ভারত মাতা সঙ্ঘ তাদের প্রতিমা নির্মাণ করেছে ভারত মাতার আদলে। এখানে সিংহ বাহিনী দেবীর হাতে রয়েছে ভারতের পতাকা।

নজর কেড়েছে কলকাতার অ্যাক্সিস  মলের বরফের দুর্গা প্রতিমাটিও। এই প্রতিমা দেখতেও বহু মানুষ ভীড় করেন এই শপিং মলে।

কলকাতার অন্যতম ঐতিহ্যবাহী একডালিয়া ক্লাবের পুজোতে সাড়া দিনই ছিল মানুষের ভিড়। একডালিয়া ক্লাবের পাশেই হাজার হাতের দুর্গা প্রতিমা বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে দেশপ্রিয় পার্ক। এখানে ভিড় সামলাতে কড়া পুলিশি ব্যবস্থা রাখা হয়েছিল।

মাঝে মধ্যে ঝিরঝিরে বৃষ্টি হলেও উৎসবের মেজাজে তার কোনো প্রভাব পড়েনি। প্রশাসনের তরফে মনে করা হচ্ছে  অষ্টমীর গোটা রাত জুড়ে রাজপথে মানুষের ঢল থাকবে।

বাংলাদেশ সময়: ০৩২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬
আরএইচএস
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।