ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতজুড়ে পালিত হচ্ছে ৭৪তম স্বাধীনতা দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
ভারতজুড়ে পালিত হচ্ছে ৭৪তম স্বাধীনতা দিবস ...

কলকাতা: ভারতজুড়ে শনিবার (১৫ আগস্ট) পালিত হচ্ছে ৭৪তম স্বাধীনতা দিবস। দেশটির ৭৪তম স্বাধীনতা দিবসে সপ্তমবারের মতো লালকেল্লায় দাঁড়িয়ে সকালে জাতীয় পতাকা উত্তোলন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এরপর লালকেল্লা থেকে করোনা আবহে সংক্রমণের ভ্যাকসিন থেকে আত্মনির্ভর ভারত, রামজন্মভূমিসহ স্বাধীনতা দিবসের মাহাত্ম্যর মতো একাধিক প্রসঙ্গ উঠে এসেছে প্রধানমন্ত্রীর ভাষণে। পাশাপাশি এদিনই স্বাস্থ্যখাতে বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। সূচনা করেন জাতীয় স্বাস্থ্য কার্ডের। এছাড়াও নাম করে চীন, পাকিস্তানকেও কড়া বার্তা দেন প্রধানমন্ত্রী মোদী।

অপরদিকে, কলকাতার রেড রোডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানকে ঘিরে প্রতি বছরই থাকে আলাদা উন্মাদনা। তবে এবার করোনা পরিস্থিতির জেরে জমকালো অনুষ্ঠান হয়নি। ছিলেন সীমিত সংখ্যক অতিথি। করা হয়নি দর্শকদের জন্য গ্যালারি। সকাল ৯টা ৫০ মিনিটে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এরপর জাতীয় পতাকা উত্তোলনের পর মিনিট কুড়ির অনুষ্ঠান হয়।

করোনার বিরুদ্ধে প্রথম সারিতে থেকে লড়াই করা চিকিৎসক, নার্স, ল্যাব টেকনিশিয়ান, আশাকর্মী, অ্যাম্বুলেন্স চালক, বিডিও, সাফাইকর্মী, পুলিশ, হোমগার্ড, সিভিক ভলান্টিয়ারকে সংবর্ধনা জানানো হয়। সেইসঙ্গে ২০ জন সরকারি কর্তা ও কর্মীকে ‘কোভিড ওয়ারিয়র মেডেল’ প্রদান করে দমকল বিভাগ।

এছাড়া রাজ্য পুলিশের পক্ষ থেকে প্যারেড প্রদর্শিত হয়। তথ্য ও সংস্কৃতি দপ্তর, পুলিশ এবং ক্ষুদ্র ও কুটির শিল্প দপ্তরের তরফে প্রদর্শিত হয় ট্যাবলো। পরিবেশিত হয় মুখ্যমন্ত্রীর লেখা গান। ছিলেন বাউল ও বিশিষ্ট শিল্পীরা।

অন্যদিকে, স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা জারি আছে দেশজুড়ে। ড্রোন ও স্নিফার ডগ দিয়ে নিরাপত্তা জারি রেখেছে কলকাতা পুলিশ। কলকাতা বিমানবন্দরে রাখা হয়েছে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
ভিএস/এইচএডি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।