ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতাকেও ভারতের রাজধানী করার দাবি মমতার

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
কলকাতাকেও ভারতের রাজধানী করার দাবি মমতার ফাইল ছবি

কলকাতা: কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ভারতের একটা রাজধানী কলকাতাকে করা হোক।

চার প্রান্তে চারটি রাজধানী করা উচিত। চার জায়গায় সংসদের অধিবেশন হওয়া উচিত। স্বাধীনতা আন্দোলনের ভূমি বাংলা সইবে না কোনো অবহেলা।

এই দিন (২৩ জানুয়ারি) কলকাতার শ্যামবাজার পাঁচমাথার মোড়ের নেতাজি মূর্তির পাদদেশ থেকে একটি বিরাট কুচকাওয়াজে পা মেলালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে তিনি জানান, নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে কলকাতার পাশে রাজারহাট উপনগরীতে স্মৃতিসৌধ গড়বে রাজ্য সরকার। নেতাজির নামে তৈরি করা হবে বিশ্ববিদ্যালয়।

টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, দেশনায়ক নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাই। তিনি ছিলেন প্রকৃত নেতা, যিনি ঐক্যবদ্ধতায় বিশ্বাস করতেন। আমরা আজকের দিনটি দেশনায়ক দিবস হিসেবে পালন করছি। পশ্চিমবঙ্গ সরকার বছরভর উৎসব উদযাপনের জন্য একটি কমিটি গঠন করেছে।
টুইটে মুখ্যমন্ত্রী আরও জানান, এবার ২৬ জানুয়ারি ভারতের সাধারণতন্ত্র দিবস উপলক্ষে কুচকাওয়াজেও স্মরণ করা হবে নেতাজিকে। তিনি দাবি করেন, নেতাজির জন্মদিবসে জাতীয় ছুটি ঘোষণা করুক কেন্দ্র।

কলকাতার এলগিন রোডে নেতাজি ভবনে শ্রদ্ধা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘নেতাজি একটা দর্শন, ওঁর মতো দেশপ্রেমিক কম ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম নেতাজিকে দেশনায়ক বলেছিলেন। তাই আমরা দেশনায়ক দিবস পালন করছি। ’ 

ইতোমধ্যেই ভারত সরকার এই দিনটিকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছে।

সাইরেন, শঙ্খ, উলুধ্বনি বাজিয়ে নেতাজিকে স্মরণ করেন কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার মানুষ। নেতাজির জন্ম মুহূর্তে নিজে শাঁখ বাজান মমতা বন্দ্যোপাধ্যায়।

এই দিনই ভিক্টোরিয়া মেমোরিয়ালে আরেকটি অনুষ্ঠানে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই দিন নেতাজির এলগিন রোডের বাড়িতে যাবেন বলে জানতে পারা গেছে। কলকাতার জাতীয় গ্রন্থাগারে একটি অনুষ্ঠানে তিনি যোগ দেবেন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
ভিএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa