ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

উপ-নির্বাচনে মমতার বিরুদ্ধে প্রার্থী দেবে কংগ্রেস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২১
উপ-নির্বাচনে মমতার বিরুদ্ধে প্রার্থী দেবে কংগ্রেস মমতা বন্দোপাধ্যায় ও অধীর চৌধুরী

কলকাতা: ভারতে ২০২৪ সালে অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচন। আসন্ন নির্বাচন ঘিরে শুরু হয়েছে মোদি বিরোধী জোট গঠনের তৎপরতা।

সেই জোটের মালা গাঁথার কাজ শুরু করছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায়।

ইতোমধ্যে ব্যক্তিগত অহং ভুলে বিরোধী সব রাজনৈতিক দলের নেতাদের জোটে সামিল হতে বলেছেন তিনি।

এজন্য দিল্লি গিয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীসহ প্রায় সব বিরোধী দলের নেতা-নেত্রীর সঙ্গে দেখাও করেছেন মমতা।

এই পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গে আগামী ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া উপ-নির্বাচনে মমতার বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী দিলে আসন্ন লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্য ধাক্কা খেতে পারে, এমনই জল্পনা ছিল।

কিন্তু প্রথমে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত না থাকলেও পশ্চিমবঙ্গের কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী শেষ পর্যন্ত মমতার বিরুদ্ধে ভবানীপুরে উপ-নির্বাচনে প্রার্থী দেওয়া হবে বলে জানিয়েছেন।

সোমবার (০৬ সেপ্টেম্বর) প্রদেশ কংগ্রেস দফতরে দলীয় বৈঠকের পর তিনি বলেন, ভবানীপুরে কংগ্রেস প্রার্থী দেবে। বামেদের সঙ্গে জোট করেই আমরা মমতার বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত।

তিনি আরও বলেন, ভবানীপুর ছাড়াও মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরেও একই দিনে ভোট হবে। মমতার বিরুদ্ধে প্রার্থী না দিলে নীতিগতভাবে ওই দুই কেন্দ্রেও প্রার্থী দেওয়া যাবে না। আমাদের হাইকমান্ড অর্থাৎ সোনিয়া গান্ধীকে প্রার্থী দেওয়ার কথা আমরা জানাবো। চূড়ান্ত সিদ্ধান্ত তিনিই নেবেন।

২০২১-এর বিধানসভা নির্বাচনে ভবানীপুর আসনটি সংযুক্ত মোর্চার তরফে কংগ্রেসকে দেওয়া হয়েছিল। জানা গেছে, এবারের উপ-নির্বাচনেও প্রার্থী দেওয়ার বিষয়ে কংগ্রেসকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

গত বিধানসভা নির্বাচনে ভবানীপুর আসনে প্রার্থী হন যুব কংগ্রেস সভাপতি শাদাব খান। কিন্তু দাপট দেখাতে পারেনি সংযুক্ত মোর্চা।

তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়ের সঙ্গে মূলত লড়াই ছিল বিজেপি প্রার্থী অভিনেতা রুদ্রনীল ঘোষের। তবে ২৮ হাজার ভোটে সেই আসনে জয়ী হন বর্তমান কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। যদিও মমতা এই আসন থেকে নির্বাচন করবেন জেনে তিনি বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন।

ভবানীপুরের উপ-নির্বাচনে মমতার বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী দিলে লোকসভা ভোটের বিরোধী ঐক্য কি ধাক্কা খেতে পারে? এই প্রশ্নের জবাব এড়িয়ে গিয়েছেন অধীর চৌধুরী।

তিনি বলেন, রাজনৈতিক লড়াইয়ে কোনও বাধা নেই। প্রদেশ কংগ্রেস কমিটি ঠিক করেছে মমতার বিরুদ্ধে প্রার্থী দেওয়া হবে। সে প্রস্তাব দিল্লিতে পাঠাবো। চূড়ান্ত সিদ্ধান্ত সেখান থেকে নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২১
ভিএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad