ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতা-হাওড়ার পৌর নির্বাচন স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
কলকাতা-হাওড়ার পৌর নির্বাচন স্থগিত

কলকাতা: পশ্চিমবঙ্গের কলকাতা ও হাওড়া জেলায় পৌরসভা নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দিয়েছেন কলকাতা হাইকোর্ট।  

২৩ নভেম্বর নির্বাচন কমিশেনের ভোটের তফসিল ঘোষণা করার কথা ছিল।

কিন্তু এখনই পৌরভোটের বিজ্ঞপ্তি জারি করা যাবে না বলে জানিয়ে দিয়েছেরন আদালত।

চলতি বছরের ১৯ ডিসেম্বর কলকাতা পৌরসভার ১৪৪টি ও হাওড়া পৌরসভার ৫০টি ওয়ার্ডে ভোট করতে চায় মমতার সরকার। প্রশাসন ভবন নবান্নের প্রস্তাবে ১০ নভেম্বর সম্মতি দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু বেঁকে বসে বিজেপি। তাদের দাবি, রাজ্যের বাকি জেলার সব পৌরসভা ভোট একসঙ্গে করতে হবে। তা না করে মাত্র দুটা জেলায় কেন করা হচ্ছে।  

এমনই প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য বিজেপি। এই মর্মে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্য়ায়। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) যার শুনানি ছিল।

শুনানি পর্বে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ, নির্বাচন কমিশনের কাছে রাজ্যের সব পৌরসভায় একসঙ্গে ভোট না করার কারণ জানতে চান।  

সেই জবাবে নির্বাচন কমিশনের আইনজীবী আদালতকে জানায়, এখনই ভোটের কোনো বিজ্ঞপ্তি জারি হচ্ছে না। মামলা চলাকালীন কোনো বিজ্ঞপ্তি জারি করা হবে না।

এর ফলে অনিশ্চিত হয়ে পড়ল ১৯ ডিসেম্বরের কলকাতা ও হাওড়ার পৌরভোট। পাশাপাশি এদিন নির্বাচন নিয়ে মমতার সরকার ও রাজ্য নির্বাচন কমিশন কী ভাবছে, সে বিষয়েই হলফনামা জমা দেওয়ার নিদের্শ দেন আদালত। ২৪ নভেম্বর পরবর্তী শুনানি হবে।  

প্রসঙ্গত, পৌরসভায় মেয়র এবং কাউন্সিলের মেয়াদ শেষ হয়েছে বছর দেড়েক আগে। প্রতিটি জায়গাতেই রাজ্য প্রশাসকরা কাজ চালিয়ে যাচ্ছেন। ফলে অনেকটাই বিপাকে পড়ল মমতার সরকার।  

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
ভিএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa