ঢাকা, বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলায় দ্বিতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২৩ ফেব্রুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
আগরতলায় দ্বিতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২৩ ফেব্রুয়ারি

আগরতলা(ত্রিপুরা): আগরতলাস্থিত বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে আগামী ২৩ ফেব্রুয়ারি আগরতলায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় "বাংলাদেশ চলচ্চিত্র উৎসব"। এ উৎসবে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ ও ত্রিপুরা সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী।

 

বৃহস্পতিবার(১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর ক্যাপিটাল কমপ্লেক্স এলাকার মহাকরণে গিয়ে মন্ত্রী সুশান্ত চৌধুরীকে আনুষ্ঠানিকভাবে এ অনুষ্ঠানের আমন্ত্রণ জানান সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ এবং প্রথম সচিব মো. এস.এম আসাদুজ্জামান।

এদিনের এ সৌজন্য সাক্ষাতে উভয় দেশের মধ্যে বিশেষ করে বাংলাদেশ ও ত্রিপুরার মধ্যে সাংস্কৃতিক বিনিময় এবং খেলাধুলা আরও বৃদ্ধি করা। এসবের মাধ্যমে মেলবন্ধন আরও সুদৃঢ় করার বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন প্রথম সচিব মো. এস.এম আসাদুজ্জামান।  
তিনি বলেন, প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, কোভিড প্রটোকল মেনে আনুষ্ঠানিকভাবে চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হবে এবং পরবর্তী সময়ে কোভিড পরিস্থিতি বুঝে চলচ্চিত্র প্রদর্শন করা হবে।  

পাশাপাশি এদিন ত্রিপুরা সরকারের শিক্ষা দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। বিগত বছরগুলোর মতো এ বছরও ত্রিপুরা সরকারের শিক্ষা দপ্তর এবং আগরতলার বাংলাদেশ সহকারী হাইকমিশনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হবে। মূলত দুটি পর্বে অনুষ্ঠানটি আয়োজন করা হবে। একুশে ফেব্রুয়ারি সকালে আগরতলার যৌথ উদ্যোগে একটি শোভাযাত্রা আয়োজন করা হবে। শোভাযাত্রাটি রাজধানীর রবীন্দ্র শতবার্ষিকী ভবন থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন রাস্তার পরিক্রমা করবে। এতে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তি বর্গ অংশ নেবেন। শোভাযাত্রা শেষে রবীন্দ্র শতবার্ষিকী ভবনের সামনে সহকারী হাইকমিশনের উদ্যোগে তৈরি অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। এখানে শেষ হবে প্রথম পর্বের অনুষ্ঠান। কয়েক ঘণ্টার বিরতিতে শুরু হবে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান। এ অনুষ্ঠানটি হবে রাজধানীর রবীন্দ্র শতবার্ষিকী ভবনে, এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, ত্রিপুরা সরকারের শিক্ষা দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ, ত্রিপুরা সরকারের তথ্য সংস্কৃতি দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী, সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এ অনুষ্ঠানে অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ ভাষা দিবসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন। সেই সঙ্গে বিভিন্ন শিল্পগোষ্ঠীর উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।  

বাংলাদেশ সময়: ০২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
এসসিএন/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa